১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অভিনব উদ্যোগ, দু’কেজি প্লাস্টিক বর্জ্য দিলে উপহার পাবেন ৬টি ডিম

Published by: Sandipta Bhanja |    Posted: November 6, 2019 8:39 pm|    Updated: November 7, 2019 8:33 am

Telengana government decided to gift six eggs in return of two kgs plastic

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঠান্ডা পানীয়র খালি বোতল, প্লাস্টিকের প‌্যাকেট জমা দিলেই পাওয়া যাচ্ছে আধ ডজন ডিম! এক্কেবারে বিনামূল্যে এমন উপহার পেতে ২ কেজি ওজনের প্লাস্টিক জমানোর হিড়িক লেগেছে তেলেঙ্গানায়। একবার ব‌্যবহার করে ফেলে দেওয়া যায় এমন প্লাস্টিক বর্জ‌্য দু’কেজি জমিয়ে পুরসভার কর্মীদের হাতে তুলে দিলেই উপহার হিসেবে মিলবে ৬টি ডিম। আর ১ কেজি প্লাস্টিক দিলে পাওয়া যাবে তিনটি ডিম। এমনই ঘোষণা করেছেন তেলেঙ্গানার কামারেড্ডি জেলার কালেক্টর এন সত‌্যনারায়ণ। 

রাজ্যের মুখ‌্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও জনস্বাস্থ‌্য ও পরিবেশ উন্নয়নের জন‌্য ‘সিঙ্গল ইউজড’ প্লাস্টিক বর্জনের নির্দেশ দিয়েছিলেন। তবে এই ঘোষণার ফলে সাধারণ মানুষ যে সঙ্গে সঙ্গে নিত‌্য ব‌বহারের ক্ষেত্রে প্লাস্টিক ব্যবহার বন্ধ করবে না, তা অনুমান করেই কামারেড্ডি জেলার কালেক্টর এন সত‌্যনারায়ণ এই ডিম উপহার দেওয়ার কথা ঘোষণা করেন। তাঁর নির্দেশ পেয়েই পুরসভার কর্মী, কয়েকটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন প্লাস্টিক জমা দিয়ে ডিম উপহার দেওয়ার জন‌্য বিভিন্ন এলাকায় প্রচারে নামে। 

[আরও পড়ুন: বিষাক্ত গ্যাস ছড়াচ্ছে পাকিস্তান, তার জেরেই দিল্লির দূষণ! আজব দাবি বিজেপি নেতার ]

“২ কেজির প্লাস্টিক বর্জ‌্য জমা দিলেই হাতেনাতে পাবেন ছ’টি ডিম”- পুরসভার কর্মীদের মুখে এই স্লোগান শুনেই ঘরে ঘরে প্লাস্টিকের বোতল, প‌্যাকেট, পলিথিনের তৈরি বাতিল জিনিস জমানোর হিড়িক লেগে গিয়েছে তেলেঙ্গানার গ্রামে গ্রামে। জেলার এক শীর্ষ আধিকারিকের কথায়, “তিন মাস আগে প্রথম এই প্লাস্টিকমুক্ত সমাজের কর্মসূচি শুরু হয়। এখনও পর্যন্ত ১৪,৯০০ কিলোগ্রাম একবার ব‌্যবহার করে ফেলে দেওয়া প্লাস্টিকের বর্জ‌্য জমা পেয়েছি। আমি চাই এই কর্মসূচিতে ঐক‌্যবদ্ধভাবে অংশ নিক জনগণ।” ডিম উপহার দেওয়ার আইডিয়া কেন এল? জেলা কালেক্টরের কাছে সাংবাদিকরা এই প্রশ্ন করলে তিনি বলেন, “আমাদের প্রধান লক্ষ‌্য ছিল সাধারণ মানুষকে প্লাস্টিক বর্জ‌্য ব‌্যবহারে ক্ষতি সম্পর্কে সচেতন করা। আর ডিম দেওয়ার উদ্দেশ‌্য তাদের স্বাস্থ‌্যকর খাবার দিয়ে এই কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেওয়ানো।” 

[আরও পড়ুন: ঘোমটা দিয়ে মুখ ঢাকার দিন শেষ, দীর্ঘদিনের প্রথা বাতিলের পথে রাজস্থান সরকার!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে