BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আন্তর্জাতিক বাজারে বাড়ছে দাম, রাসায়নিক সার বিক্রি নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Arupkanti Bera |    Posted: April 9, 2021 8:50 pm|    Updated: April 9, 2021 8:58 pm

The Centre directed fertilizer companies not to increase the maximum retail price of non-urea fertilizers । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিনি ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক বাজারে (International Market) রাসায়নিক সারের (Fertilizer) উৎপাদনের দাম বাড়ছে। এই অবস্থায় ভারতের বাজারে রাসায়নিক সার উৎপাদক সংস্থাগুলি সারের দাম বাড়াতে শুরু করেছিল। কিন্তু কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে সংস্থাগুলিকে ইউরিয়াহীন সার গত বছরের দামেই বিক্রি করতে বলা হল। শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করল কেন্দ্র।  সার উৎপাদক কোম্পানিগুলি সেই সিদ্ধান্ত মেনে নিয়েছে বলে জানা গিয়েছে।

ইউরিয়াহীন সার যেমন ডাই-অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি), মিউরেট অফ পটাশ (এমওপি) এবং এনপিকে-র দামের উপর থেকে নিয়ন্ত্রণ তুলে নিয়েছে কেন্দ্রীয় সরকার। দাম ঠিক করে কোম্পানিগুলিই। সরকার দাম কম রাখার জন্য নির্দিষ্ট পরিমাণ ভরতুকি দেয়। কিন্তু এই সারগুলির উপদানের দাম আন্তর্জাতিক বাজারে দাম বাড়তে শুরু করেছে। এই অবস্থাতেও ভারতের বাজারে যাতে দাম না বাড়ে সে দিকেই নজর রেখে এই নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় সরকার। তার আগে বৃহস্পতিবার এক উচ্চ পর্যায়ের বৈঠক হয় নয়াদিল্লিতে।

[আরও পড়ুন: ব্যাংকে জমা কোটি টাকার বেশি, নির্বাচনী হলফনামায় সম্পত্তির হিসাব দিলেন মদন মিত্র]

কেন্দ্রীয় কেমিক্যাল অ্যান্ড ফার্টিলাইজার মন্ত্রকের প্রতিমন্ত্রী মনসুখ মন্দাভিয়া জানিয়েছেন, সরকারের এই সিদ্ধান্তে সার উৎপাদক সংস্থাগুলি সায় দিয়েছে। তাই কৃষকরা আগের দামেই এই সারগুলি খোলা বাজারে পাবেন। বিভিন্ন সংস্থা এর আগে এই সারের দাম ১২০০ টাকা থেকে বাড়িয়ে ১৭০০ টাকা প্রতি বস্তা করেছিল। কিন্তু তারও জানিয়েছে পুরনো দামেই বিক্রি করা হবে সার। বিভিন্ন সংস্থার পাশাপাশি ফার্টিলাইজার কো-অপারেটিভ ইফকো-র তরফেও জানানো হয়েছে পুরনো স্টকের ১১ লক্ষ ২৬ হাজার টন এই সার ১২০০ টাকা প্রতি বস্তা দামেই বিক্রি করা হবে।

[আরও পডুন: দাপট বাড়াচ্ছে করোনা, দিল্লিতে স্কুল বন্ধের নির্দেশ কেজরিওয়ালের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement