BREAKING NEWS

৩২ আষাঢ়  ১৪২৭  বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০ 

Advertisement

করোনার মারে নিম্নমুখী হতে পারে জিডিপি! ধাক্কা সামলাতে রেপো রেট কমাল RBI

Published by: Subhajit Mandal |    Posted: May 22, 2020 10:53 am|    Updated: May 22, 2020 10:53 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতবছর নজিরবিহীনভাবে ৫ বার কমেছিল রেপো রেট। এবছরও সেই ধারা অব্যাহত। সৌজন্যে করোনা ভাইরাস। করোনা পরিস্থিতিতে উদ্ভুত আর্থিক অবস্থার মোকাবিলা করতে একধাক্কায় রেপো রেট এবং রিভার্স রেপো রেট অনেকটা কমিয়ে দিল দেশের শীর্ষ ব্যাংক। জিডিপি নিয়েও আশার কথা শোনাতে পারল না RBI।

[আরও পড়ুন: অতীত সব রেকর্ড ভেঙে দিল দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা, বাড়ছে উদ্বেগ]

শুক্রবার সাংবাদিক বৈঠক করে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) জানিয়েছেন, করোনা পরবর্তী পরিস্থিতির মোকাবিলা করতে রিজার্ভ ব্যাংকের রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট কমানো হল। একইভাবে কমানো হল রিভার্স রেপো রেট। এর ফলে রিজার্ভ ব্যাংকের রেপো রেট কমে হল ৪ শতাংশ। আর রিভার্স রেপো রেট হল ৩.৩৫ শতাংশ। উল্লেখ্য, রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) অন্য ব্যাংকগুলিকে যে সুদের হারে ঋণ দেয় তাকে রেপো রেট বলা হয়। আর অন্য ব্যাংক থেকে রিজার্ভ ব্যাংক যে হারে টাকা নেয় তাঁকে বলা হয় রিভার্স রেপো রেট। সুদের হার কমানোর পাশাপাশি জিডিপি নিয়েও খুব একটা আশার কথা শোনাতে পারেনি রিজার্ভ ব্যাংক। গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, চলতি অর্থবছরে দেশের সার্বিক বৃদ্ধি নেতিবাচক (নেগেটিভ) হতে পারে। তবে বছরের দ্বিতীয়ার্ধে উন্নতির আশায় শীর্ষ ব্যাংক।

[আরও পড়ুন: PM-CARES ফান্ড নিয়ে টুইট, সোনিয়া গান্ধীর বিরুদ্ধে দায়ের হল মামলা]

তবে খারাপ খবরের মধ্যেও রয়েছে আশার আলো। শক্তিকান্ত দাস জানিয়েছেন, ২০২০-২১ অর্থবর্ষে এখনও পর্যন্ত ভারতের বৈদেশিক মুদ্রার সঞ্চয় বেড়েছে ৯.২ বিলিয়ন, অর্থাৎ ৯২০ কোটি। আতঙ্কের আবহেও আশার আলো দেখিয়েছে কৃষি। রিজার্ভ ব্যাংকের গভর্নর জানিয়েছেন, চলতি বছরে খাদ্যশস্যের উৎপাদন বেড়েছে ৩.৭ শতাংশ। যা সর্বকালের রেকর্ড। তাছাড়া, আবহাওয়া দপ্তর এবছর স্বাভাবিক বর্ষার পূর্বাভাস দিয়ছে, সেটাও আশার খবর।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement