Advertisement
Advertisement
CDS Bipin Rawat

CDS Bipin Rawat: দুর্ঘটনার আগে অনেকটা নিচ দিয়ে উড়ছিল জেনারেল রাওয়াতের কপ্টার, প্রত্যক্ষদর্শীর দাবিতে চাঞ্চল্য

সেনা সর্বাধিনায়কের কপ্টার দুর্ঘটনা নিয়ে একাধিক প্রশ্নের উত্তর খুঁজছেন বিশেষজ্ঞরা।

The helicopter carrying Chief of Defence Staff General Bipin Rawat seemed to be flying unusually low
Published by: Subhajit Mandal
  • Posted:December 10, 2021 9:50 am
  • Updated:December 10, 2021 12:00 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াতের (Bipin Rawat) মৃত্যু নেহাত দুর্ঘটনা নাকি এর পিছনে নাশকতা বা অন্তর্ঘাতের কোনও তত্ত্ব আছে। গোটা দেশ যখন এ প্রশ্নের উত্তর খুঁজছে, তখনই প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য। প্রত্যক্ষদর্শীরা দাবি করলেন, রাওয়াতের কপ্টার নাকি দুর্ঘটনার আগের মুহূর্তে অনেকটা নিচ দিয়ে উড়ছিল। কুয়াশার কারণে দৃশ্যমানতা হারিয়েই দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের একাংশের। কিন্তু প্রশ্ন উঠছে সেনা সর্বাধিনায়কের কপ্টারটি এত নিচ দিয়ে কেন উড়ছিল?

প্রত‌্যক্ষদর্শীরা জানিয়েছেন, কুন্নুরের কাত্তেরি পার্কের কাছে এসে আচমকাই কপ্টারটি অনেক নিচে নেমে যায়। বৃহস্পতিবার সকাল থেকে ওই পার্কের এক পর্যটকের তোলা ভিডিও ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে ঘনকুয়াশার মধ‌্য দিয়ে জেনারেল রাওয়াতের চপারটি অনেকটাই নিচে চলে এসেছে। চপারটি ঘনকুয়াশায় মিলিয়ে যাওয়ার কয়েক সেকেন্ডের মধ্যে দুর্ঘটনাটি ঘটে। জয়সিলান নামে কুন্নুরের (Coonoor) এক নির্মাণ কর্মী বলছিলেন, আমি হঠাৎ জঙ্গল থেকে একটি জোরাল আওয়াজ শুনতে পাই। সেই সঙ্গে দেখতে পাই জঙ্গল থেকে ধোঁয়া বেরোচ্ছে। কপ্টারটি আমার ভাইয়ের বাড়ির সামনেই ভেঙে পড়ে। এত উত্তাপ ছিল যে আমরা ঘটনাস্থলে সময়মতো পৌঁছতে পারিনি। পার্বত্য এলাকা হওয়ায় উদ্ধারকারী দলও নাকি সময়মতো পৌঁছতে পারেনি।

[আরও পড়ুন: CDS Bipin Rawat: শুক্রবার দিল্লিতে শেষকৃত্য রাওয়াতের, শেষ শ্রদ্ধা জানাতে আসছেন শ্রীলঙ্কার সেনাপ্রধান]

নীলগিরি পর্বতের নানজাপ্পান চাথীরামের কাত্তেরি পার্কের জঙ্গলের যে জায়গায় বুধবার দুপুর সওয়া বারোটার একটু আগে সিডিএসের কপ্টার ভেঙে পড়েছিল, বৃহস্পতিবার দুপুরেও সেই অঞ্চল ছিল ঘন কুয়াশায় আচ্ছন্ন। পাইলট উইং কমান্ডার পৃথ্বী সিং চৌহান কি এই কুয়াশার কারণেই কপ্টারের নিয়ন্ত্রণ হারিয়েছিলেন? এই জিজ্ঞাসা সামরিক বিশেষজ্ঞদেরও। তবে MI-17V5-এর মতো যেকোনও পরিস্থিতি সামলাতে সক্ষম কপ্টার কেন ঘন কুয়াশায় বিভ্রান্ত হবে, তার উত্তর নেই। সেনার যে সূত্রটি বৃহস্পতিবার দাবি করেছে, অত‌্যাধুনিক রুশ কপ্টারটির কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না এবং অভাব ছিল না রক্ষণাবেক্ষণেরও, তারা জানিয়েছে, সেনা সর্বাধিনায়ক সওয়ার হবেন বলে কপ্টারটির যান্ত্রিক দিক তিনবার নিরীক্ষণ করা হয়। বস্তুত, সাড়ে ১৩ হাজার কেজি ওজন বহনে সক্ষম, ‘ওয়েদার রেডার’ (Weather Rader) সম্পন্ন কপ্টারটি ভেঙে পড়ার পিছনে গ্রহণযোগ্য কোনও যুক্তি এখনও মেলেনি। এমন একটি সুরক্ষিত কপ্টার হঠাৎ যান্ত্রিক কারণে নিয়ন্ত্রণ হারাল, এমন তত্ত্ব মানতে অনেক বিশেষজ্ঞই নারাজ।

[আরও পড়ুন: CDS Bipin Rawat: রাওয়াত পরবর্তী সেনা সর্বাধিনায়ক কে? একনজরে দেখে নিন কার পাল্লা ভারী]

পাইলটের ভুলের তত্ত্বও খুব একটা গুরুত্ব পাচ্ছে না। উইং কমান্ডার পৃথ্বী সিং চৌহান বায়ুসেনাতে (IAF) অন‌্যতম সেরা বিমানচালক হিসাবে পরিচিত। যেহেতু জেনারেল রাওয়াতের কর্মসূচি বহুদিন আগে থেকেই ঠিক ছিল, তাই অনেক ভেবেচিন্তেই বায়ুসেনার তরফে পাইলটের আসনে চৌহান এবং কো-পাইলটের আসনে স্কোয়াড্রন লিডার কপিল সিংকে বেছে রাখা হয়েছিল বলে সেনা সূত্রে খবর। এত বন্দোবস্ত সত্ত্বেও দুর্ঘটনা কেন? এ প্রশ্নেরই উত্তর খুঁজছে বিশেষজ্ঞরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ