BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ফের রেপো রেট কমাল আরবিআই, কমছে জিডিপির লক্ষ্যমাত্রাও

Published by: Subhajit Mandal |    Posted: October 4, 2019 3:09 pm|    Updated: October 4, 2019 3:09 pm

The Reserve Bank of India lowered the repo rate by 0.25

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক চাপের মুখে ফের রেপো রেট কমাল আরবিআই। এই নিয়ে নজিরবিহীনভাবে একবছরে পঞ্চমবার রেপো রেট কমালো রিজার্ভ ব্যাংক। একবছরে মোট রেপো রেট কমল ১৩৫ বেসিস পয়েন্ট। যা এককথায় নজিরবিহীন। এর ফলে, রিজার্ভ ব্যাংককে সাময়িক লোকসানের মুখোমুখি হতে হলেও, অর্থনীতি চাঙ্গা হবে বলে মনে করছেন অনেকে। বৃদ্ধির হার নিয়ে আশঙ্কা থাকলেও সাধারণ মানুষের জন্য স্বস্তির খবর রেপো রেট কমার ফলে একাধিক ব্যাংক কমাতে পারে গৃহঋণ বা কার লোনের সুদের হার। ফলে কমতে পারে ইএমআই।

[আরও পড়ুন: ‘কাশ্মীরি নেতাদের ছাড়া হবে’, মেহবুবা-ফারুকদের স্বস্তি দিয়ে ঘোষণা প্রশাসনের]

শুক্রবার আরবিআইয়ের মানিটারি পলিসির বৈঠকে সর্বসম্মতক্রমে রেপো রেট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আগে থেকেই অর্থনীতিবিদরা প্রত্যাশা করছিলেন, এদিন মানিটারি পলিসির বৈঠকে রেপো রেট কমানো হতে পারে। সেইমতো রেপো রেট কমানো হয়েছে ২৫ বেসিস পয়েন্ট। বর্তমানে রেপো রেট গিয়ে দাঁড়াল ৫.১৫ পয়েন্টে। অন্যদিকে, রিভার্স রেপো রেট কমে দাঁড়িয়েছে ৪.৯০ শতাংশ। রিজার্ভ ব্যাংক অন্য ব্যাংকগুলিকে যে হারে সুদ দেয়, তাকে রেপো রেট বলা হয়। অন্যদিকে, রিজার্ভ ব্যাংক অন্য ব্যাংকগুলি থেকে যে সুদের হারে ঋণ নেয় তাকে বলা হয় রিভার্স রেপো রেট।

[আরও পড়ুন: মিঠুন কি এবার বিজেপিতে! আরএসএসের সদর দপ্তরে যাওয়ার পরেই বাড়ছে জল্পনা]

এদিকে, রেপো রেটের পাশাপাশি জিডিপির লক্ষ্যমাত্রাও কমিয়েছে শীর্ষ ব্যাংক। আগস্টেই জিডিপির লক্ষ্যমাত্রা ৭ শতাংশ থেকে কমিয়ে ৬.৯ শতাংশ করা হয়েছিল। এবার ৬.৯ শতাংশ থেকে আরও কমিয়ে করা হল ৬.১ শতাংশ। রিজার্ভ ব্যাংকের ধারণা, শেষ কোয়ার্টারের তুলনায় পরবর্তী কোয়ার্টারে আর্থিক বৃদ্ধির হার সামান্য বাড়তে পারে। পরবর্তী ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার বেড়ে হতে পারে ৫.৩ শতাংশ। এবছরের দ্বিতীয়ার্ধে বৃদ্ধির হার আরও বেড়ে হতে পারে ৬.৬ শতাংশ থেকে ৭.২ শতাংশ। উল্লেখ্য, সর্বশেষ কোয়ার্টারে জিডিপির হার কমে দাঁড়িয়েছে মাত্র ৫ শতাংশ। যা গত ৬ বছরে সর্বনিম্ন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে