BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মোষের পর এবার গরুর ধাক্কা! ফের ‘ক্ষতিগ্রস্ত’ বন্দে ভারত এক্সপ্রেস

Published by: Subhajit Mandal |    Posted: October 8, 2022 9:40 am|    Updated: October 8, 2022 9:40 am

The Vande Bharat Express on the Gandhinagar-Mumbai route hit a cow near Anand station in Gujarat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) স্বপ্নের ‘বন্দে ভারত’ এক্সপ্রসের যেন ‘শনির দশা’ চলছে। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে ভারতে তৈরি এই সেমি হাই স্পিড ট্রেনটি দ্বিতীয়বার দুর্ঘটনার কবলে পড়ল। বৃহস্পতিবার বন্দে ভারত এক্সপ্রেসে (Vande Bharat Express) ধাক্কা মেরেছিল কয়েকটি মোষ। যার জেরে ট্রেনটির সামনের দিকটা ক্ষতিগ্রস্ত হয়। শুক্রবার আবার কার্যত একই জায়গায় ধাক্কা মারে একটি গরু। এবার অবশ্য ক্ষয়ক্ষতির পরিমাণ বৃহস্পতিবারের তুলনায় কম হয়।

রেল সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকালে গুজরাটের আনন্দ শহরের কাছে দ্বিতীয়বার দুর্ঘটনার কবলে পড়ে ‘বন্দে ভারত’ এক্সপ্রেস। জানা যাচ্ছে, গরুর সঙ্গে ধাক্কা লাগায় ট্রেনটির সামনের দিকের বাম্পার খানিকটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই দুর্ঘটনার ফলে প্রায় মিনিট দশেক ট্রেন পরিষেবা বন্ধও রাখতে হয়। পরপর দু’দিন এভাবে গবাদি পশুর ধাক্কা, বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রী নিরাপত্তা নিয়েই প্রশ্ন তুলে দিল। যদিও রেল এই দুই ঘটনাকে তেমন গুরুত্ব দিতে নারাজ। রেল মন্ত্রী অশ্বিনি বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানিয়েই দিয়েছেন, এই ধরনের ঘটনা এড়ানো যাবে না। এই সেমি হাই স্পিড এক্সপ্রেস ট্রেনটি চালু করার আগেই এই ঝুঁকির কথা ভাবা হয়েছে।

[আরও পড়ুন: বর্ণভেদ এবং জাতিভেদ প্রথা ছুঁড়ে ফেলে দেওয়া উচিত, বলছেন RSS প্রধান]

পশ্চিম রেলওয়ের (Western Railway) জনসংযোগ বিভাগের তরফে জানানো হয়েছে, এই ধরনের দুর্ঘটনার কথা ভেবেই ট্রেনের নোজ কোনটি ফাইবার রিইনফোর্সড প্লাস্টিক দিয়ে তৈরি করা হয়েছে। উল্লেখ্য, এই নোজ কোন কভারটি এমনভাবেই তৈরি করা হয়েছে যে কোথাও সংঘর্ষ হলেও তার প্রভাব শুধুমাত্র ওই অংশেই পড়বে। ট্রেনের বাকি অংশে কোনও ক্ষতি হবে না। সহজেই এই অংশকে বদলও করা সম্ভব, এমনভাবেই তৈরি করা হয়েছে বন্দে ভারতের ডিজাইন মডেল। পরবর্তী সময়েও যদি নোজ কোন কভারটি ক্ষতিগ্রস্ত হয়, তা দ্রুত বদল করার জন্য পর্যাপ্ত পরিমাণে অতিরিক্ত নোজ কোন কভার রাখা রয়েছে।

[আরও পড়ুন: চার ঘণ্টায় একশো পুজো দর্শন, কার্নিভ্যালের পাসের চাহিদা তুঙ্গে]

উল্লেখ্য, বৃহস্পতিবার গুজরাতের আমেদাবাদের কাছে মোষের পালের সঙ্গে ধাক্কা লাগে মুম্বই-গান্ধীনগর বন্দে ভারত এক্সপ্রেসের। যাতে সময় নষ্ট না হয়, তার জন্য একদিনের মধ্যেই বন্দে ভারত এক্সপ্রেসের প্রথম কোচের সামনের অংশটি বদলে দেওয়া হয়। পশ্চিম রেলওয়ের সিপিআরও-র তরফে জানানো হয়েছে, মুম্বইয়ের সেন্ট্রাল ডিপোতে বন্দে ভারত এক্সপ্রেসের সামনের কোচের অংশটি বদলে দেওয়া হয়েছে। এই রক্ষণাবেক্ষণের কাজের জন্য অতিরিক্ত কোনও সময়ই খরচ হয়নি। এদিকে, যে মোষের ধাক্কায় বন্দে ভারত এক্সপ্রেস ক্ষতিগ্রস্ত হয়েছিল, ওই মোষের মালিকের বিরুদ্ধেই মামলা দায়ের করেছে RPF। রেলওয়ে আইনের ধারা মেনে এই মামলা দায়ের করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে