৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘লকডাউনের সময়সীমা বাড়ানোর কোনও পরিকল্পনা নেই’, ঘোষণা কেন্দ্রের শীর্ষ আমলার

Published by: Subhajit Mandal |    Posted: March 30, 2020 10:58 am|    Updated: March 30, 2020 12:37 pm

there is no plan to extend the 21-day national lockdown: Rajiv Gauba

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস (COVID-19) রুখতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন (lockdown) ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কিন্তু গত কয়েকদিনে যে হারে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে মাত্র ২১ দিনের লকডাউনের কার্যকারিতা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞ মহল। কদিন ধরেই শোনা যাচ্ছিল, বিশেষজ্ঞদের পরামর্শ মেনে সরকার লকডাউনের মেয়াদ বাড়িয়ে দিতে পারে। সোমবার সেই সমস্ত সম্ভাবনা খারিজ করে দিলেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা (Rajiv Gauba)। তিনি জানিয়ে দিলেন এখনই লকডাউন বাড়ানোর কোনও পরিকল্পনা সরকারের নেই।

কয়েকটি সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হচ্ছিল করোনার প্রকোপ বাড়ার ফলে দেশজুড়ে লকডাউনের সময়সীমা আরও ১৫ দিন বাড়িয়ে এপ্রিলের শেষদিন পর্যন্ত করা হতে পারে। ক্যাবিনেট সচিব রাজীব গৌবা এদিন বললেন, “এই ধরনের খবরগুলি শুনে আমি বেশ আশ্চর্য হয়েছি। কারণ সরকারের এই ধরনের কোনও পরিকল্পনা এখনও পর্যন্ত নেই।”

Migrant worker

[আরও পড়ুন: ঘরছাড়া করেছে বাড়িমালিক, বাসস্থানের খোঁজে ১০০ কিমি রাস্তা হেঁটে অসুস্থ অন্তঃসত্ত্বা]

উল্লেখ্য, এমনিতেই লকডাউনের জেরে আর্থিকভাবে বেশ খানিকটা ধাক্কা খেয়েছে দেশ। এরপর আবার তা বাড়ানো হলে অনাহারে মারা যাবেন বহু ভারতবাসী। একপ্রকার আকস্মিক লকডাউনের সিদ্ধান্ত দেশের গরিব খেটে খাওয়া মানুষদের বেশ সমসস্যায় ফেলেছে। বিশেষ করে পরিযায়ী শ্রমিকরা এর জেরে অথৈ জলে পড়েছেন। তাছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেই দিয়েছে, শুধু লকডাউন নয়, এবার আরও আক্রমণাত্মক পদক্ষেপ করতে হবে। সেক্ষেত্রে প্রয়োজন পরিকাঠামো। সরকার হয়তো এবার লকডাউনের পথে না হেঁটে পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়ার কথা ভাবছে। তবে, লকডাউন বাড়ানো হবে কিনা তা নিয়ে সরকারের অবস্থান পুরোপুরি পরিষ্কার হবে এর মেয়াদ শেষ হলেই। শুধু ক্যাবিনেট সচিবের কোথায় তাই আশ্বস্ত হওয়ার কোনও অর্থ হয় না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে