BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

জুন মাসের মধ্যেই নতুন ‘নির্বাচিত’ সভাপতি পাবে কংগ্রেস! সিদ্ধান্ত ওয়ার্কিং কমিটির বৈঠকে

Published by: Subhajit Mandal |    Posted: January 22, 2021 3:58 pm|    Updated: January 22, 2021 4:42 pm

An Images

সোমনাথ রায়: অবশেষে কংগ্রেসের (Congress) অভ্যন্তরীণ নির্বাচনের ‘তারিখ’ জানা গেল। জুন মাসের আগেই নতুন এবং নির্বাচিত সভাপতি পেয়ে যাবে দেশের বৃহত্তম বিরোধী দল। শুক্রবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে এই সিদ্ধান্তই নেওয়া হয়েছে। বৈঠক শেষে একথা জানিয়েছেন কংগ্রেসের সাংগঠনিক সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল (K. C. Venugopal)।

শুক্রবার কংগ্রেসের কর্মসমিতির বৈঠক শুরু থেকেই সরগরম ছিল অভ্যন্তরীণ নির্বাচন ঘিরে। দলের নির্বাচন কমিটি থেকে মে মাসে অভ্যন্তরীণ নির্বাচন করার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সেই প্রস্তাবে আপত্তি জানান বৈঠকে উপস্থিত নেতাদের একাংশ। তাঁরা দাবি করেন, সামনেই যেহেতু পাঁচ রাজ্যের নির্বাচন, তাই দলের অভ্যন্তরীণ নির্বাচন ফেব্রুয়ারি মাসের মধ্যে সেরে ফেলা হোক। যাতে এই পাঁচ রাজ্যের নির্বাচনে নতুন সভাপতির নেতৃত্ব ঝাঁপাতে পারে দল। কিন্তু ৫ রাজ্যের বিধানসভার আগে আভ্যন্তরীণ নির্বাচনের এত বড় প্রক্রিয়ার ঝুঁকি নিতে চাননি দলের সিনিয়র নেতারা। তাঁদের ধারণা, সেক্ষেত্রে ৫ রাজ্যের ভোটপ্রচারে সমস্যা হতে পারে। শেষমেশ ঠিক হয়, মে মাসেই নির্বাচন প্রক্রিয়া শুরু হবে। এবং জুনের মধ্যেই নতুন সভাপতি পাবে দল।

[আরও পড়ুন: রাহানেদের অজি বধের প্রসঙ্গ তুলে ‘আত্মনির্ভর ভারতে’র জয়গান প্রধানমন্ত্রীর]

প্রসঙ্গত, ২০১৯ লোকসভা নির্বাচনের ব্যর্থতার সব নৈতিক দায় নিজের ঘাড়ে নিয়ে পদত্যাগ করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এরপর থেকে দলের অন্তর্বর্তী সভাপতির দায়িত্ব সামলাচ্ছেন সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। রাহুল আগে জানিয়েছিলেন, তিনি আর সভাপতি হতে চান না। তাঁর ইচ্ছা, গান্ধী পরিবারের বাইরে কাউকে দলের সভাপতির দায়িত্ব দেওয়া হোক। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সভাপতি পদে রাহুলের (Rahul Gandhi) প্রত্যাবর্তনের সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কেননা সাম্প্রতিক দলীয় সিদ্ধান্তের ক্ষেত্রে রাহুল ঘনিষ্ঠ নেতাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে দেখা যাচ্ছে। তাছাড়া, কিছুদিন আগে ওয়ানড়ের সাংসদ নিজেও বলেছে, দল চাইলে যে কোনও দায়িত্ব পালনে তিনি প্রস্তুত। সেই থেকেই জল্পনা শুরু হয়েছে, আবারও সভাপতির পদে ফিরতে পারেন রাহুল গান্ধী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement