BREAKING NEWS

২১ ফাল্গুন  ১৪২৭  শনিবার ৬ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ভোটাভুটিতেই নতুন সভাপতি নির্বাচন! সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে কংগ্রেস ওয়ার্কিং কমিটি

Published by: Paramita Paul |    Posted: January 21, 2021 9:39 am|    Updated: January 21, 2021 11:02 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কে ধরবেন কংগ্রেসের (Congress) হাল? গান্ধী পরিবারেই আস্থা নাকি দলের ব্যাটন পাবেন অ-গান্ধী কোনও নেতা? মনোনয়ন নাকি নির্বাচন, কীভাবে বেছে নেওয়া হবে সভাপতিকে? এই সমস্ত প্রশ্নের উত্তর মিলতে পারে শুক্রবার। কারণ, শুক্রবারই কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক। আর সেই বৈঠকেই দলের কাণ্ডারীর নাম নিয়ে আলোচনা হতে পারে বলে খবর।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর,  বৈঠকে ওয়ার্কিং কমিটির সিনিয়র সদস্যরা পরবর্তী কংগ্রেস সভাপতির নাম নিয়ে আলোচনা সেরে ফেলতে চাইবেন। কারণ, ২০১৯ থেকে দলের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন সোনিয়া গান্ধী। সামনেই একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে পূর্ণসময়ের জন্য দলের সভাপতি পদে কাউকে বসানো প্রয়োজন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : ক্ষমতা দখলে বাধা হতে পারে গোষ্ঠীদ্বন্দ্ব! বাংলা নিয়ে বিশেষ বৈঠকে নেতাদের বার্তা নাড্ডার]

তবে এবার মনোনয়ন নয়, সভাপতি নির্বাচন হতে পারে ভোটাভুটির মাধ্যমে। মধুসূদন মিস্ত্রির নেতৃত্বে কেন্দ্রীয় নির্বাচন অথরিটি ভোটাভুটির মাধ্যমে দলের প্রেসিডেন্ট নির্বাচনের প্রস্তাব দিয়েছেন বলেও শোনা যাচ্ছে। অন্যদিকে, কংগ্রেস সূত্রে খবর, ওয়ার্কিং কমিটির বৈঠকে সভাপতি সোনিয়া গান্ধী নিজেও নাকি ভোটাভুটির কথা তুলতে পারেন।

২০১৯ সালের মে মাসে সপ্তদশ লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কংগ্রেসের সভাপতি পদ থেকে ইস্তফা দেন সোনিয়া-তনয় রাহুল গান্ধী। তার পরই রাহুলের পরিবর্তে দলের দায়িত্ব সামলাতে এগিয়ে আসেন মা সোনিয়া। তিনি অন্তর্বর্তীকালীন সভাপতি পদ লাভ করেন। এর আগে একবার কংগ্রেসের ২৩ জন ‘বিক্ষুব্ধ’ নেতা সক্রিয় নেতৃত্ব দাবি করে সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন। গত বছর ১৯ ডিসেম্বর বিক্ষুব্ধদের সিংহ ভাগ নেতার সঙ্গে বৈঠক সারেন সোনিয়া নিজেই। বৈঠকে বিক্ষুব্ধ নেতাদের তালিকায় অন্যতম কপিল সিব্বল প্রশ্ন করেন, কবে সভাপতি পদে নির্বাচন হবে? তাঁরা যে সভাপতি পদের নির্বাচনের সঙ্গে দলের ওয়ার্কিং কমিটি, কেন্দ্রীয় নির্বাচন কমিটিতেও নির্বাচন চাইছেন, তা-ও সিব্বল মনে করিয়ে দিয়েছিলেন। যদিও সর্বোচ্চ নেতৃত্বের দাবি, সময় নিয়ে সংবিধান মেনেই সভাপতি নির্বাচন করা হবে। ওয়ার্কিং কমিটির বৈঠকে এ সংক্রান্ত আলোচনা হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল। 

[আরও পড়ুন : ১ ফেব্রুয়ারি থেকে দেশজুড়ে বন্ধ হচ্ছে বহু এটিএম! গ্রাহক সুরক্ষায় সিদ্ধান্ত ব্যাংকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement