১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মোদির জন্মদিনে গোটা গুজরাটে সরকারি কর্মীদের বিক্ষোভ, গণছুটিতে স্তব্ধ রাজ্য

Published by: Kishore Ghosh |    Posted: September 17, 2022 8:43 pm|    Updated: September 18, 2022 1:19 am

This Saturday Thousands of Gujarat govt employees join 'mass casual leave' stir over old pension scheme | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) জন্মদিনে ভারতে চিতার (Cheetah) পুনরাবির্ভাব ঘটেছে। আয়োজনের ঘটায় কুনো পালপুর অভয়ারণ্যে ৮টি চিতাকে মুক্ত করেছেন তিনি। সেই দিনই খোদ মোদি-রাজ্য গুজরাটে (Gujarat) অচলাবস্থা! বন্ধ অধিকাংশ সরকারি দপ্তর ও স্কুল। পুরনো পেনশন প্রকল্পের দাবিতে শনিবার গণছুটি নেন হাজার হাজার সরকারি কর্মী। এই নিয়ে সরকার সমর্থিত কর্মী সংগঠনের নেতৃত্ব ও সাধারণ কর্মীদের মতপার্থক্য সামনে এসেছে। সমস্যাটি ঠিক কোথায়?

গুজরাট সরকার শুক্রবার ঘোষণা করেছে, সেই সব সরকারি কর্মী পেনশন এবং প্রভিডেন্ট ফান্ডের সুবিধা পাবেন, যাঁরা ২০০৫ সাল ও তার আগে কাজে যোগ দিয়েছেন। অর্থাৎ ২০০৫ পরবর্তী সময়ে যোগ দেওয়া কর্মীরা এই সুবিধা পাবেন না। এই নিয়েই অসন্তোষ দেখা দিয়েছে শিক্ষক-সহ অন্য সরকারি কর্মীদের মধ্যে। উল্লেখ্য, পুরনো পেনশনে প্রকল্পের দাবিতে অনেক দিন ধরে বিক্ষোভ দেখাচ্ছেন রাজ্য সরকারি বিভিন্ন দপ্তরের কর্মীরা। শুক্রবারের ঘোষণার পর চরম উষ্মা তৈরি হয়েছে সরকারি সিদ্ধান্ত নিয়ে।

[আরও পড়ুন: নতুন নিয়োগে জটিলতার আশঙ্কা, আপাতত স্থগিত প্রাথমিক শিক্ষকদের বদলির প্রক্রিয়া!]

শনিবার রাজ্যের বিভিন্ন প্রান্তে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে ছুটি নেন শিক্ষক-সহ অন্য সরকারি কর্মীরা। তাঁরা এদিন কাজ বয়কট করেন। সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, ভাবনগর জেলায় সাত হাজার শিক্ষক ছুটি নিয়েছেন। অন্যদিকে গান্ধীনগরের পুরনো সচিবালয় চত্বরে মিছিল করেছেন বহু সরকারিকর্মী। কচ্ছের প্রায় আট হাজার সরকারি কর্মচারী এদিন কাজে যোগ দেননি বলেও জানা গিয়েছে।

[আরও পড়ুন: স্পা-র নামে পতিতালয়! নাবালিকা ‘রিসেপশনিস্ট’কে প্রতিদিন ধর্ষণ করত ১৫ জন]

এদিকে এই নিয়ে চাপানউতর শুরু হয়েছে। সৌরাষ্ট্রের রাষ্ট্রীয় সংযুক্ত মোর্চার তরফে দাবি করা হয়েছে, কর্মীদের মূল দাবি ছিল, পুরনো পেনশন প্রকল্প কার্যকর করা। যা পূরণ হয়নি। এর ফলে শিক্ষক, অশিক্ষক-সহ বহু কর্মী ক্ষতিগ্রস্ত হবেন। তার প্রতিবাদে শনিবার গণছুটি নেওয়া হয়েছে। তবে এই যুক্তি মানতে চায়নি গুজরাটের সংযুক্ত কর্মচারি মোর্চা ও রাষ্ট্রীয় সংযুক্ত মোর্চা। তারা জানিয়েছে, পুরনো পেনশন প্রকল্পের দাবি ছাড়া কর্মীদের যাবতীয় দাবিই মেনেছে রাজ্য সরকার। এদিকে মোদির জন্মদিনে গুজরাটের সরকারি কর্মীরা বিক্ষোভ দেখানোয় অস্বস্তিতে পড়েছে গেরুয়া শিবির। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে