BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পরিষেবার বদলে অ্যাকাউন্টে জমবে সময়, দেশে চালু হতে চলেছে ‘টাইম ব‌্যাংক’

Published by: Sucheta Sengupta |    Posted: November 3, 2019 2:39 pm|    Updated: November 3, 2019 2:39 pm

Time Bank will be start in Madhya Pradesh for the first time in the country

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মধ্যে নজির গড়তে চলেছে মধ‌্যপ্রদেশ। আনতে চলেছে ‘টাইম ব‌্যাংক’। যা এদেশে প্রথম। কিছুদিনের মধ্যে ওই ব‌্যাংকের সূচনা হবে। ইতিমধ্যেই প্রশাসনের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। এই অভিনব ‘ব‌্যাংক’ নিয়ে রীতিমতো কৌতূহলী মধ্যপ্রদেশের মানুষজন।
কোনও টাকাপয়সার লেনদেন নয়। এ একেবারেই অন‌্য ধরনের ব‌্যাংক। এই ব‌্যাংকের গ্রাহকরা নিজের ইচ্ছানুযায়ী যে কোনও পরিষেবা দেবেন এবং পরিবর্তে তাঁর অ্যাকাউন্টে একই সংখ্যক ‘ক্রেডিট আওয়ার’ জমা হবে। এই ক্রেডিট আওয়ার বা জমানো সময়ের সাহায্যে অনেক অসাধ্য সাধনই করতে পারবেন গ্রাহকরা।

[ আরও পড়ুন: ফের সোনিয়ার ডাকে বিরোধী সমাবেশ দিল্লিতে, যোগ দিচ্ছে তৃণমূলও]

রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব মনোজ শ্রীবাস্তব ইতিমধ্যেই রাজ্যের সব জেলাশাসক এবং পদস্থ প্রশাসকদের এই প্রক্রিয়া শুরু করার জন্য নির্দেশও দিয়ে দিয়েছেন। একই সঙ্গে তিনি আরও জানিয়েছেন যে, প্রতিটি জেলায় থাকবে এর শাখা। এমনকী, একটি জেলায় একেরও বেশি ব্যাংক থাকতে পারে বলে তিনি উল্লেখ করেছেন। পাশাপাশি, অতিরিক্ত মুখ্যসচিব দাবি করেছেন, ‘‘এটি একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম, যেখানে একই সঙ্গে অভাবী ও যত্নশীল মানুষজনকে এক ছাতার তলায় নিয়ে আসা হবে। যে কোনও সময় ব্যাংক নেটওয়ার্কে কারও প্রয়োজন পড়লে, যে কেউ তাঁকে সহায়তা করতে সক্ষম হবে এবং পরিবর্তে তার অ্যাকাউন্টে কয়েক ঘণ্টা জমা হবে। কেউ এই ঘণ্টাগুলির পরিবর্তে সেই ব্যক্তিকে সহায়তা করতে সক্ষম হবেন। কেবলমাত্র দরিদ্র ব্যক্তিকে সাহায‌্য করাই নয়, প্রতিটি স্তরের প্রত্যেক মানুষকেই সাহায্য করা যাবে।’’ সরকারের এই অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রাজ্যের মানুষ। এই ব‌্যাংকের মাধ‌্যমে একে অপরকে সাহায‌্য করার মানসিকতাও আরও ভালভাবে গড়ে উঠবে বলে সকলের আশা।

[ আরও পড়ুন: ভারতে একযোগে ফিদায়েঁ হামলার ছক লস্কর-জইশের, গোয়েন্দা রিপোর্টে চাঞ্চল্য]

বিদেশে এধরনের টাইম ব্যাংক রয়েছে। যেখানে বর্তমানে কেউ কোনও পরিষেবা দিলে, তার বদলে অর্থ নয়, সময় জমা হবে ব্যাংকে। পরবর্তীতে সেই সময়ের বদলে তিনি কারও কাছ থেকে একই পরিষেবা পেতে পারেন। ভারতের মধ্যে প্রথম মধ্যপ্রদেশে তা চালু হতে চলেছে। অন্যত্রও একই ব্যবস্থা চালু হলে, তা ভাল হবে বলেই মনে করছেন অনেকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে