৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

CAA বিরোধী আন্দোলনের ছবি পোস্ট করে দেশ থেকে বিতাড়িত নরওয়ের পর্যটক

Published by: Paramita Paul |    Posted: December 27, 2019 12:38 pm|    Updated: December 27, 2019 8:09 pm

Told To Leave Country, Norwegian Tourist after posting pics On FB.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জার্মান পড়ুয়ার পর এবার নরওয়ের এক মহিলা পর্যটককে তাঁর দেশে ফেরত পাঠানো হল। তিনিও  NRC ও CAA বিরোধী আন্দেোলনের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। এরপরই শুক্রবার সকালে কোচিতে তাঁর হোটেলে হাজির হন বিদেশি নাম নথিভুক্তকরণ দপ্তরের (FRRO) এক আধিকারিক। ওই আধিকারিক মহিলা পর্যটককে জানান, ভিসার নিয়ম ভেঙেছেন, তাই তাঁকে এখনই দেশে ফিরে যেতে হবে। অন্যথায় ওই পর্যটকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এরপর শুক্রবারই তিনি টিকিট কেটে ফিরে যাচ্ছেন বলে ফেসবুকে জানিয়েছিন নরওয়ের বাসিন্দা। ফেসবুকে তিনি জানান, বিমানের টিকিট না কাটা পর্যন্ত ওই আধিকারিক তাঁর সামনেই বসেছিলেন। এই ঘটনায় নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।

নরওয়ের বাসিন্দা জ্যানে মেত্তে জোহানশেন কেরল বেড়াতে এসেছিলেন। ২৩ ডিসেম্বর NRC ও CAA বিরোধী আন্দেোলনের স্বপক্ষে একটি পোস্ট করেন। এরপরই শুক্রবার তাঁর হোটেলে বিদেশি নাম নথিভুক্তকরণ দপ্তরের (FRRO) আধিকারিক হাজির হন। এ প্রসঙ্গে জ্যানে মেত্তে জোহানশেন লেখেন, “আজ সকালে আমার হোটেলে FRRO-এর এক আধিকারিক হাজির হন। তিনি আমাকে এখনই দেশ ছাড়তে বলেন। অন্যথায় আমার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবেন। আমি লিখিত নথি দিতে বলি। কিন্তু তিনি সাফ জানিয়ে দেন, কোনও লিখিত নথি দেওয়া হবে না।” শেষপর্যন্ত এক বন্ধুর সাহায্যে দুবাই পর্যন্ত বিমানের টিকিট কাটেন। সেখান থেকে সুইডেনে বিমান ধরবেন। ফেসবুকে শেষ পোস্টে জ্যানে জানান, তিনি দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

[আরও পড়ুন : NPR চেয়েছিল কংগ্রেসও, ভিডিও প্রকাশ্যে আসতেই সাফাই চিদম্বরমের]

ঘটনা প্রসঙ্গে কোচির বিদেশি নাম নথিভুক্তকরণ দপ্তরের (FRRO) তরফে জানানো হয়েছে, এই পর্যটক ভিসার নিয়ম ভেঙেছেন। তাই তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা হল। প্রসঙ্গত, IIT মাদ্রাজ চত্বর ও চেন্নাইয়ের বিভিন্ন অংশে হওয়া CAA বিরোধী আন্দোলনে অংশ নিয়েছিলেন জার্মানির নাগরিক জ্যাকব লিন্ডথাল। সোমবার তাঁকে ফেরত পাঠানো হয় আমস্টারডামে। সর্বভারতীয় দৈনিক ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, চেন্নাইয়ে বিদেশি নাম নথিভুক্তকরণ দপ্তরের (FRRO) তরফে ওই পড়ুয়াকে দেশ ছাড়ার মৌখিক নির্দেশ দেওয়া হয়। উল্লেখ্য, সংবাদমাধ্যমে প্রকাশিত নানা ছবিতে আন্দোলনে অংশ নিতে দেখা যায় ২৪ বছরের ওই তরুণকে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement