Advertisement
Advertisement
RAW

নজরে খলিস্তানি কার্যকলাপ! RAW-এর রাশ ধরলেন ‘পাকিস্তান বিশেষজ্ঞ’ রবি সিনহা

পাঞ্জাবে বাড়ছে খলিস্তানিদের কার্যকলাপ।

Top Cop Ravi Sinha Appointed RAW Chief | Sangbad Pratidin
Published by: Monishankar Choudhury
  • Posted:June 19, 2023 4:20 pm
  • Updated:June 19, 2023 4:20 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঞ্জাবে বাড়ছে খলিস্তানিদের কার্যকলাপ। নয়াদিল্লির কপালে চিন্তার ভাঁজ ফেলে অস্ট্রেলিয়া, ব্রিটেন ও কানাডাতেও আচমকা অতিসক্রিয় হয়ে উঠেছে শিখ বিচ্ছিন্নতাবাদীরা। মনে করা হচ্ছে, এই ষড়যন্ত্রের নেপথ্যে রয়েছে আইএসআই। এহেন পরিস্থিতিতে এবার গুপ্তচর সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং অর্থাৎ ‘র’ (RAW)-এর নয়া প্রধান হিসেবে নিয়োগ করা হল রবি সিনহাকে।

গোয়েন্দা মহলে পাকিস্তান বিশেষজ্ঞ হিসেবে খ্যাতি রয়েছে দুঁদে আইপিএস অফিসার রবি সিনহার। ছত্তিসগড় ক্যাডারের ১৯৮৮-র ব্যাচের অফিসার তিনি। র-এর দায়িত্ব পাওয়ার আগে তিনি ক্যাবিনেট সেক্রেটারিয়েটের স্পেশ্যাল সেক্রেটারির দায়িত্বে ছিলেন। প্রায় দু’দশক ধরে র-এর সঙ্গে জড়িত রয়েছেন তিনি। সাত বছর গুপ্তচর সংস্থাটির অপারেশনাল বিভাগের প্রধানের দায়িত্বও পালন করছেন। জম্মু ও কাশ্মীরকে নিজের হাতের তালুর মতোই চেনেন সিনহা। পাঞ্জাব নিয়ে কাজ করেছেন তিনি। অপারেশনাল বিভাগে থাকার দরুন একেবারে ময়দানের হাল হকিকত তাঁর নজরে থাকে।

Advertisement

[আরও পড়ুন: মায়ের হাতে তৈরি বরফি খাইয়ে জেলেনস্কিকে উজ্জীবিত করলেন সুনাক, ভাইরাল ভিডিও]

সোমবার এহেন রবি সিনহাকে মন্ত্রিসভার নিয়োগ কমিটি আগামী দুই বছরের মেয়াদে ‘র’-এর প্রধান হিসাবে নিয়োগের অনুমোদন দিয়েছে। ফলে, সামন্তকুমার গোয়েলের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। চলতি বছরের ৩০ জুনই ‘র’ প্রধান হিসেবে কাজের মেয়াদ শেষ হবে সামন্ত কুমার গোয়েলের। তারপরই দু’বছরের জন্য ‘র’-এর দায়িত্ব নেবেন সিনহা।

Advertisement

সম্প্রতি, ইন্দিরা গান্ধীর (Indira Gandhi) খুনের ঘটনা নিয়ে কানাডায় ট্যাবলো বের করে খলিস্তানিরা। আমেরিকায় রাহুল গান্ধীর সভাতেও তাণ্ডব চালায় শিখ বিচ্ছিন্নতাবাদীরা। কানাডায় ‘হিন্দুবিরোধী’ বা ‘ভারতবিরোধী’ ঘৃণা ছড়ানোর চেষ্টা হচ্ছে বলেও খবর। আর এই খলিস্তানিদের মদত দিচ্ছে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএআই বলেই মনে করছেন অনেকে। এহেন পরিস্তিতিতে ‘পাকিস্তান বিশেষজ্ঞ’ রবি সিনহাকে আসরে নামানো অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।   

[আরও পড়ুন: মাথার দাম ১০ লক্ষ, কানাডায় খতম কুখ্যাত খলিস্তানি জঙ্গি হরদীপ নিজ্জর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ