৩ অগ্রহায়ণ  ১৪২৬  বুধবার ২০ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

অর্ণব আইচ: ভারতীয় সেনাবাহিনীর হাতে গ্রেপ্তার নিষিদ্ধ জঙ্গি সংগঠন উলফার এক সন্দেহভাজন সদস্য। আপার অসমের কাঠালগুড়ি সংরক্ষিত বনাঞ্চল থেকে গত শুক্রবার তাকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতের নাম ঋতুরাজ অসম। তার কাছ থেকে বেশ কিছু আগ্নেয়াস্ত্রও উদ্ধার হয়েছে বলে সূত্রের খবর। ধৃতকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। জেরা করে সংগঠনটির বিষয় আরও তথ্য জানাই লক্ষ্য পুলিশের। উত্তরপূর্ব ভারতে বড় কোনও নাশকতার কোনও পরিকল্পনা চলছে কি না, সে বিষয়ে স্পষ্ট হতে চান তদন্তকারীরা।

[ আরও পড়ুন: মমল্লপুরমের সৈকতে হাতে কী নিয়ে ঘুরছেন? উত্তর দিলেন খোদ প্রধানমন্ত্রী]

গোপন সূত্রে খবর পেয়ে ভারতীয় সেনাবাহিনী এবং অসম পুলিশের একটি দল আপার অসমের জঙ্গলঘেরা এলাকায় তল্লাশি চালায়। সেখানেই উলফার এক সক্রিয় সদস্য গা ঢাকা দিয়ে রয়েছে বলে খবর ছিল তাঁদের কাছে। খবর অনুযায়ী একজনকে নাগালে পায় সেনাবাহিনী। ঋতুরাজ অসম নামে ওই ব্যক্তি উলফার সক্রিয় সদস্য। তার কাছ থেকে উদ্ধার হয়েছে একে ৮১, ৬০ টি তাজা বুলেট, দুটি ম্যাগাজিন। পুলিশ তাকে জেরা করে সংগঠন এবং তাদের পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করছে।

ulfa-arrest
উলফার জঙ্গিরা গত নভেম্বরেই নিজেদের সক্রিয়তা দেখিয়েছিল। অসমের তিনসুকিয়ায় পাঁচজন যুবককে চায়ের দোকান থেকে ডেকে নিয়ে নৃশংসভাবে খুন করা হয়। পরে উলফা সেই হত্যাকাণ্ডে দায় স্বীকার করে। তারও বছর কয়েক আগে কোকরাঝাড়ে এমনই হামলা চালিয়েছিল জঙ্গিরা। বোঝা গিয়েছিল, ভিতরে ভিতরে উগ্রপন্থা কার্যকলাপ জারি রেখেছে উলফা সদস্যরা। প্রশাসন সতর্ক হয়ে নিরাপত্তা বাড়িয়েছিল। মাঝে উলফার আলোচনাপন্থী নেতৃত্বের সঙ্গে কথাবার্তার মাধ্যমে তাদের সমাজের মূল স্রোতে ফেরানোর একটা উদ্যোগ নেওয়া হয় প্রশাসনের তরফে। আর এনিয়ে সংগঠনে চিড় আরও স্পষ্ট হয়। সংগঠনের সুপ্রিমো পরেশ বড়ুয়া বনাম আলোচনাপন্থী নেতা অনুপ চেতিয়া – স্পষ্ট দুই শিবিরে ভাগ হয়ে যায়। পরে অবশ্য আলোচনার উদ্যোগ খুব সাফল্যের মুখ দেখেনি। এই পরিস্থিতিতে আপার অসমে সক্রিয় উলফা নেতার গ্রেপ্তারি ফের আশঙ্কা বাড়ছে। এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে।

[ আরও পড়ুন: বিজেপির সঙ্গ ছাড়া ভুল হয়েছে, অবশেষে স্বীকার করলেন চন্দ্রবাবু]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং