২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

আগ্রাসনের জবাব, ৩০০০ চিনা পণ্য বয়কট করার ডাক ভারতীয় ব্যবসায়ীদের

Published by: Monishankar Choudhury |    Posted: June 18, 2020 12:14 pm|    Updated: June 18, 2020 12:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখে ভারতের পিঠে ছুরিকাঘাত করেছে চিন। তাই সেনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ‘ড্রাগন’কে জবাব দিতে তৈরি দেশের বণিকরাও। অর্থনীতির ময়দানে বেজিংকে কুপোকাত করতে এবার ৩ হাজার চিনা পণ্য বয়কট করার ডাক দিয়েছে ‘The Confederation of All India Traders’ (CAIT)।

[আরও পড়ুন: কয়লা খনির নিলামে ফের ‘আত্মনির্ভর’ হওয়ার বার্তা প্রধানমন্ত্রী মোদির]

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (LAC)লাল ফৌজের আগ্রাসনের নিন্দা করেছে ব্যবসায়ীদের সংগঠনটি। CAIT-এর জেনারেল সেক্রেটারি প্রবীণ খান্ডেলওয়াল বলেন, “লাদাখে চিনা আগ্রাসনের আমরা তীব্র নিন্দা করছি। তাই আমরা এর জবাবে চিনা পণ্য বয়কট করার সিদ্ধান্ত নিয়েছি। ৫০০-র বেশি সামগ্রীর একটা সূচি তৈরি হয়েছে তার থেকে প্রায় ৩০০০ পণ্য তৈরি হয়ে ভারতের বাজারে আসে৷” জানা গিয়েছে, বয়কট করা জিনিসের এই তালিকায় রয়েছে–টেক্সটাইল, বিল্ডার হার্ডওয়্যার, ফুটওয়্যার, গারমেন্টস, রান্নাঘরের জিনিস, লাগেজ, হ্যান্ড ব্যাগ, কসমেটিক্স , গিফট, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স জিনিসপত্র ইত্যাদি। বর্তমানে চিন থেকে ভারতে প্রতি বছর ৫ লক্ষ ২৫ হাজার কোটি টাকার পণ্য আমদানি করা হয় ৷ ভারতে সস্তা জিনিসের বাজারের কথা মাথায় রেখে এই পণ্য বিক্রি করা হয়৷ ২০২১ সালের মধ্যে চীন থেকে প্রায় ১ লক্ষ কোটি টাকার পণ্য আমদানি কমিয়ে ফেলার লক্ষমাত্রা নিয়েছে সংগঠনটি। এই বিষয়ে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গেও আলোচনা করা হবে বলে জানিয়েছে CAIT।

উল্লেখ্য, গালওয়ান উপত্যকায় ২০ ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পরই দেশে পরিকাঠামো নির্মাণে চিনা সংস্থাগুলিকে দেওয়া বরাত বাতিল করতে পারে কেন্দ্র। এগুলির মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হচ্ছে, দিল্লি-মীরাট RRTS (Regional Rapid Transit System) প্রকল্প। এই প্রজেক্টের আওতায় নিউ অশোকনগর থেকে সাহিবাবাদ পর্যন্ত প্রায় ৫.৬ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড রাস্তা তৈরি হবে। সব মিলিয়ে বেজিংয়ের আগ্রাসনের জবাব দিতে সম্পূর্ণ তৈরি নয়াদিল্লি।

[আরও পড়ুন: একদিনে ফের করোনা আক্রান্তের সংখ্যায় রেকর্ড বৃদ্ধি, পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতার হারও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement