১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারত সফরের প্রথমদিনে উষ্ণ অভ্যর্থনায় ভাসলেন মার্কিন প্রেসিডেন্ট

Published by: Sucheta Sengupta |    Posted: February 24, 2020 8:59 am|    Updated: February 24, 2020 8:21 pm

Trump and first lady reache at Delhi, will spend night at Chankyapuri.

ভারত সফরের প্রথমদিনে উষ্ণ অভ্যর্থনায় ভাসলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মোতেরায় ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে বলিউড থেকে ক্রিকেট, বিদেশনীতি থেকে বাণিজ্যনীতি, মোদির প্রশংসা থেকে ভারত-পাক সম্পর্ক, সবদিকে আলোকপাত করলেন তিনি। সোমবার সন্ধ্যেয় সপরিবারে দিল্লি এসে পৌঁছলেন ডোনাল্ড ট্রাম্প। রাতে দিল্লির চাণক্যপুরীর পাঁচতারা হোটেল আইটিসি মৌর্যর প্রেসিডেন্সিয়াল সুটে থাকবেন ট্রাম্প এবং স্ত্রী মেলানিয়া।  মঙ্গলবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন তিনি।

 সন্ধে ৭.৪০: উত্তর-পূর্ব দিল্লিতে CAA সমর্থক-বিরোধীদের সংঘর্ষের জেরে মৃত বেড়ে দুই। এক পুলিশ কর্মীর সঙ্গে এক সাধারণ নাগরিকেরও মৃত্যু হয়েছে।

সন্ধে ৭.৩১: দিল্লির পালাম এয়ার ফোর্স স্টেশনে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর পরিবার। সেখানে তাঁকে স্বাগত জানান কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। মঙ্গলবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন মার্কিন প্রেসিডেন্ট। আপাতত সপরিবারে তাঁর গন্তব্য চাণক্যপুরীর হোটেল মৌ্র্য। 

সন্ধে ৭.০৫: রাষ্ট্রপতি ভবনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সন্মানে আয়োজিত নৈশভোজের আমন্ত্রণ ফেরালেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

সন্ধে ৬.১০: তাজমহল ছেড়ে বের হলেন মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর পরিবার। এবার গন্তব্য দিল্লি। সন্ধে সাতটা নাগাদ রাজধানীতে পৌঁছনোর কথা তাঁদের।

বিকেল ৫.৪৫: দিল্লির উদ্দেশে রওনা দেওয়ার আগে ট্রাম্প দম্পতিকে তাজমহলের প্রতিকৃতি উপহার দেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

 

বিকেল ৫.৩০: তাজমহলের ভিজিটরস বুকে স্থাপত্যের ভূয়শী প্রশংসা করলেন মার্কিন প্রেসিডেন্ট।

বিকেল ৫.০৩: তাজমহল দর্শনে ডোনাল্ড ট্রাম্প, মেলানিয়া। বিশ্বের সপ্তম আশ্চর্য ঐতিহাসিক স্থাপত্যের সামনে দাঁড়িয়ে মুগ্ধ দম্পতি।  চত্বর ঘুরে দেখলেন তাঁরা। সঙ্গে রয়েছে মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাই জ্যারেডও। 

 

trump-at-taj1

বিকেল ৪.২৫: আগ্রায় পৌঁছলেন সস্ত্রীক ট্রাম্প। সঙ্গে ইভাঙ্কা-জারেড কুশনার। স্বাগত জানালেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য়নথ। তাঁদের ঘিরে সাংস্কৃতিক অনুষ্ঠান। 

[আরও পড়ুন: মোতেরায় অবলীলায় একের পর এক ভুল উচ্চারণ ট্রাম্পের, হাসির রোল নেটদুনিয়ায়]

দুপুর ২.৫০: আগ্রার পথে রওনা ডোনাল্ড ট্রাম্প, মেলানিয়ার। বিকেলে তাজমহল দর্শন।

দুপুর ২.৩৩:  মোতেরা স্টেডিয়ামের অনুষ্ঠান শেষ। 

দুপুর ২.২৫: জবাবি ভাষণে মোদিও দু’দেশের বন্ধুত্বের দীর্ঘায়ু কামনা করলেন। ভারত আমেরিকার মধ্যে স্বাভাবিক, স্বতস্ফূর্ত বন্ধুত্ব রয়েছে, থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি। ভাষণ শেষে ফের আলিঙ্গনাবদ্ধ হন দু’দেশের রাষ্ট্রনেতা।

দুপুর ২.২২: মোদিকে আরও ধন্যবাদ জানিয়ে, দেশবাসীর প্রতি অভিনন্দন বার্তা দিয়ে ভাষণ শেষ করলেন ডোনাল্ড ট্রাম্প। 

দুপুর ২.১৫: সন্ত্রাসদমনে বিশেষত পাকিস্তানের মাটি থেকে জঙ্গিবাদ মুছে দিতে একযোগে কাজ করার বার্তা ট্রাম্পের।  বিনিয়োগের রাস্তা মসৃণ করতে চুক্তির প্রস্তাব।

দুপুর ২.১১: অত্যাধুনিক যুদ্ধের সরঞ্জাম নিয়ে ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক নিয়ে আশাপ্রকাশ মার্কিন প্রেসিডেন্টের।  দিলেন ইসলামিক সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর বার্তা। ৩০০ কোটি মার্কিন ডলারের চুক্তির ইঙ্গিত।  

দুপুর ২.০৬: ভারতের বহুত্ববাদ, সংস্কৃতির কথা উল্লেখ করলেন ডোনাল্ড ট্রাম্প। বৈচিত্র্যের মধ্যে ঐক্যের ধারণা শিক্ষণীয় বলে মনে করেন তিনি। উল্লেখ করলেন মহাত্মা গান্ধী, স্বামী বিবেকানন্দ, সর্দার প্যাটেলের নাম।

দুপুর ১.৫৬: ‘নমস্তে’ বলে নিজের ভাষণ শুরু করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  চা-ওয়ালা থেকে দেশের নেতা হয়ে ওঠায় মোদির সংগ্রামী জীবনের ব্যাপক প্রশংসা ট্রাম্পের সুরে। বললেন,  ‘মোদির জন্য গর্বিত বোধ করেন’।  বলিউড, খেলার জগতের প্রশংসা। নাম করলেন ব্লকব্লাস্টার সিনেমা DDLJ’র। 

দুপুর ১.৪৫: বক্তব্য রাখতে উঠলেন নরেন্দ্র মোদি। ‘আজ মোতেরার ঐতিহাসিক দিন’, ট্রাম্পকে ‘বন্ধু’ বলে সম্বোধন করে বললেন প্রধানমন্ত্রী।  ভারতের ঐতিহ্য তুলে ধরে অভিনন্দন জানালেন ট্রাম্প দম্পতিকে।  তুলনা করলেন স্ট্যাচু অফ লিবারটি, স্ট্যাচু অফ ইউনিটির।

দুপুর ১.৪৩: দু’দেশের  জাতীয় সংগীতের মাধ্যমে শুরু ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠান।  দর্শকে পরিপূর্ণ মোতেরা স্টেডিয়াম।

motera-stadium

দুপুর ১.৩৪:  ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দিতে মোতেরায় পৌঁছলেন ট্রাম্পকন্যা ইভাঙ্কা। 

দুপুর ১.২০:মোতেরা স্টেডিয়ামে পৌঁছলেন ট্রাম্প, মোদি।  তাঁদের অভ্যর্থনা জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁরা পৌঁছতেই শুরু সাংস্কৃতিক অনুষ্ঠান। গান গাইবেন বিশিষ্ট সুফি গায়ক কৈলাস খের। 

দুপুর ১২.৪৭: সবরমতী আশ্রম থেকে মোতেরা স্টেডিয়ামের দিকে রওনা হলেন ট্রাম্প-মোদি। সেখানেই ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠান। 

[আরও পড়ুন: মার্কিন দুগ্ধজাত পণ্যে ‘না’ ভারতের, ট্রাম্পের দুধের স্বাদ কি ঘোলে মিটবে?]

দুপুর ১২.৩৪:  মোদিকে ধন্যবাদ জানিয়ে ভিজিটার্স বুকে ট্রাম্প লিখলেন – দারুণ সফর।  গান্ধীজি বা সবরমতী আশ্রম নিয়ে কোনও কথা উল্লেখ নেই। Trump-note-to-modi

দুপুর ১২.৩২: গান্ধীজির মূর্তিতে মাল্যদানের পর আশ্রমের ভিতরে চরকার কাটার জায়গায় উপস্থিত ট্রাম্প, মেলানিয়া, মোদি। আশ্রমের কর্মীদের সাহায্যে চরকা কাটলেন ট্রাম্প দম্পতি। 

দুপুর ১২.২৭: সবরমতী আশ্রমে পৌঁছলেন সস্ত্রীক ট্রাম্প, মোদি। শ্বেত উত্তরীয় পরিয়ে,  উষ্ণ অভ্যর্থনায় তাঁদের স্বাগত আশ্রম কর্তৃপক্ষের।  

দুপুর ১২.০১:  স্বাগত পর্ব শেষে সবরমতী আশ্রমের দিকে এগোলেন মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি। নিজের লিমুজিন ‘দ্য বিস্ট’ এ উঠলেন ট্রাম্প দম্পতি। পিছনে নিজের গাড়িতে মোদি। দু’পাশে ব্যারিকেড করা রাস্তার মাঝখান দিয়ে ধীরগতিতে এগোল গাড়ি। সঙ্গে বিশাল কনভয়।

বেলা ১১.৫৭: এয়ারফোর্স ওয়ানের সিঁড়ি দিয়ে নেমে এলেন ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া। কালো সুট পরিহিত ট্রাম্পের পাশে  দুধসাদা জাম্পসুটে মেলানিয়া দারুণ মানানসই। স্বাগত জানিয়ে ট্রাম্পকে আলিঙ্গন মোদির, মেলানিয়ার সঙ্গে করমর্দন।

বেলা ১১.৪৭: মার্কিন প্রেসিডেন্ট পৌঁছতেই বিমানবন্দরে শুরু সাংস্কৃতিক অনুষ্ঠান। শঙ্খনাদ, মঞ্জিরার তালে হুডা নাচ।

ahmedabad-Ivanka

বেলা ১১.৩৭: আহমেদাবাদের বিমানবন্দরে পৌঁছলেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে মেয়ে ইভাঙ্কা, জামাই জারেড কুশনার। 

বেলা ১১.২৭:  ট্রম্পের বিমান অবতরণের আগে  আহমেদাবাদ বিমানবন্দরে পৌঁছে গেলেন শিল্পীরা। গুজরাটের ঐতিহ্য মেনে তাঁকে স্বাগত জানানোর তোড়জোড়।

artists-for-trump

বেলা ১১:  ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে মোতেরা স্টেডিয়ামে পৌঁছলেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়,  সচিব জয় শাহ। 

সকাল ১০. ৩১: আহমেদাবাদ পৌঁছলেন নরেন্দ্র মোদি।  

সকাল ১০.২০: ভারতে আসার পথেই ভারতীয়দের মন জয়ের চেষ্টা ট্রাম্পের। বিমান থেকেই হিন্দিতে টুইট করে জানালেন, তিনি মাঝপথে রয়েছেন, কিছুক্ষণের মধ্যেই ভারতে এসে সকলের সঙ্গে দেখা করবেন।  আলোচনার কেন্দ্রে মার্কিন প্রেসিডেন্টের হিন্দি টুইট।  উত্তরে মোদিও লিখলেন – ‘অতিথি দেব ভবঃ’। 

সকাল ৯.৫৭:  আহমেদাবাদ বিমানবন্দরে ট্রাম্পকে স্বাগত জানাতে তৈরি শিশুরাও।  রঙিন পোশাকে, মুখোশে সেজে শুরু নাচ।

সকাল ৯.৩০:  জম্মু-কাশ্মীর থেকে আহমেদাবাদে এল একটি নাচের দল। ট্রাম্প-মোদির রোড শো’য়ের অন্যতম অঙ্গ কাশ্মীরি কন্যাদের পারফরম্যান্স। 

সকাল ৯. ১১:   মোতেরা স্টেডিয়ামে শুরু দর্শকদের আনাগোনা।  আহমেদাবাদের রাস্তায় ভিড়।  দুপুর ১ টার পর মোতেরায় ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠান। মার্কিন প্রেসিডেন্ট এবং দেশের প্রধানমন্ত্রীর যৌথ ভাষণ।

দেখুন ভিডিও:

সকাল ৯.০৫: দিল্লির পথেঘাটে ঘনঘন ট্রাম্প-মেলানিয়ার ছবি দেওয়া হোর্ডিং। আজ বিকেলেই আগ্রায় তাজমহল দর্শনের পর দিল্লি পৌঁছবেন মার্কিন প্রেসিডেন্ট। 

trump-poster-delhi

সকাল ৮.৪২: গুজরাট পুলিশের চেতক কমান্ডো এবং ব়্যাপিড অ্যাকশন টিমের সদস্যরা পৌঁছলেন মোতেরা স্টেডিয়ামে। প্রবেশদ্বারে পাহারায় মোতায়েন তাঁরা। 

সকাল ৮.৩০: মোতেরা স্টেডিয়ামে শেষ মুহূর্তের নিরাপত্তা খতিয়ে দেখলেন আহমেদাবাদ পুলিশের ঘোড়সওয়ার দল।

[আরও পডুন: খামাম থেকে ব্রকোলির সিঙাড়া, নিরামিষ আহারেই ট্রাম্পকে স্বাগত জানাবে আহমেদাবাদ]

সকাল ৮.১২: আহমেদাবাদ বিমানবন্দরে ডোনাল্ড ট্রাম্প, মেলানিয়াকে স্বাগত জানাবে গরবা নাচের একটি দল। সকাল থেকেই শুরু হয়েছে তাঁদের পারফরম্যান্স।

সকাল ৮: ট্রাম্পের সফরের আগে সবরমতী আশ্রমের নিরাপত্তা খতিয়ে দেখা হল শেষবারের মতো। স্নিফার ডগ দিয়ে চলল তল্লাশি।

সকাল ৭.৪০: মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে দর্শকদের সুবিধার্থে ১৬ টি জায়গায় রাখা হয়েছে পানীয় জলের ব্যবস্থা। আমেদাবাদ পুরসভার পক্ষ থেকেই এই আয়োজন। প্রতিটি জায়গায় পুরসভার অন্তত ৩ জন কর্মী থাকবেন জল সরবরাহের দায়িত্বে।

[আরও পডুন: ট্রাম্পের তাজমহল দর্শনে কাঁটা হবে না বাঁদর, এরাই হাতিয়ার আধিকারিকদের]

সকাল ৭.৩৭: মার্কিন প্রেসিডেন্টের সফর উপলক্ষে কড়া নিরাপত্তা বলয়ে মুড়েছে গোটা গুজরাট। রবিবার রাত থেকে বিমানবন্দর এবং মোতেরা স্টেডিয়াম সংলগ্ন এলাকায় মোতায়েন প্রচুর নিরাপত্তা কর্মী। 

modi-trump

সকাল ৭.৩০: আহমেদাবাদ রওনা হওয়ার পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে স্বাগত জানাবেন তিনি। উচ্চপর্যায়ের প্রতিনিধি দল নিয়ে আজ বেলা ১১.৪০ নাগাদ আহমেদাবাদে নামবেন মার্কিন প্রেসিডেন্ট, শুরু হবে ২ দিনের ভারত সফর। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে