BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

করোনা মোকাবিলায় ব্যর্থ ট্রাম্প! ‘বন্ধু’র পরাজয়ের ইঙ্গিত মিলতেই সুরবদল নাড্ডার

Published by: Subhajit Mandal |    Posted: November 6, 2020 9:30 am|    Updated: November 6, 2020 9:39 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) পরাজয় কার্যত নিশ্চিত। ট্রাম্প হার স্বীকার করতে রাজি না হলেও ভোটের ফল বলছে, শীঘ্রই হোয়াইট হাউস ছাড়তে হবে তাঁকে। আর তাঁর পরাজয়ের ইঙ্গিত মিলতেই কার্যত সুর বদলে ফেলল বিজেপি(BJP)। দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা (JP Nadda) বিহারের এক জনসভায় স্পষ্ট বলে দিলেন, ‘ট্রাম্প করোনা মোকাবিলায় ব্যর্থ হয়েছেন।’ নাড্ডার ইঙ্গিত, মহামারী মোকাবিলায় এই ব্যর্থতাই ট্রাম্পের পরাজয়ের কারণ।

বৃহস্পতিবার বিহারের এক জনসভা থেকে করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভুমিকার প্রশংসা করতে গিয়ে কার্যত ট্রাম্পের ব্যর্থতার তত্ত্বে শিলমোহর দেন বিজেপির সর্বভারতীয় সভাপতি। নাড্ডা বলেন, “আমেরিকার ভোটের ফলাফল ঘোষণা হচ্ছে। আর ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ হল, আমেরিকায় তিনি সঠিকভাবে করোনা পরিস্থিতির মোকাবিলা করতে পারেননি। কিন্তু মোদিজি (Narendra Modi) সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে ১৩০ কোটির দেশকে মহামারীর কবল থেকে বাঁচিয়েছেন।” উল্লেখ্য, গোটা বিশ্বের মধ্যে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকা। মার্কিন মুলুকের প্রায় ৯৫ লক্ষ মানুষ এই ভাইরাসের (Coronavirus) কবলে। আমেরিকার পরই করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দু’নম্বরে ভারত।

[আরও পড়ুন: ‘১০ নভেম্বর তেজস্বী যাদবের সামনে মাথা নোয়াবেন নীতীশ কুমার’, দাবি চিরাগ পাসওয়ানের]

বস্তুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ডোনাল্ড ট্রাম্পের বন্ধুত্ব সর্বজনবিদিত। দুই নেতা একসঙ্গে ক্ষমতায় থাকার সুবাদে গত কয়েক বছর ভারত এবং আমেরিকাও সুসম্পর্ক বজায় রেখে চলেছে। কয়েকটি ইস্যুতে মতবিরোধ থাকলেও লাদাখের মতো সংবেদনশীল ইস্যুতে আমেরিকা স্পষ্টতই ভারতের পাশে দাঁড়িয়েছে। ভারতের লোকসভা নির্বাচনের আগে আমেরিকায় হাউডি মোদি এবং মার্কিন নির্বাচনের আগে আমেদাবাদে নমস্তে ট্রাম্প। এই দুই মহা আয়োজনে কার্যত দুই রাষ্ট্রনেতা একে অপরকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। এমনকী খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খোলাখুলি এই নির্বাচনে ট্রাম্পকে সমর্থন করেছেন। কিন্তু এবার তাঁর পরাজয়ের ইঙ্গিত মিলতেই সুর বদলে ফেলল বিজেপি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement