BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সেনায় মহিলাদের সমান অধিকার, কৃতিত্ব নিয়ে টুইট যুদ্ধে স্মৃতি-রাহুল

Published by: Sucheta Chakrabarty |    Posted: February 18, 2020 2:27 pm|    Updated: February 18, 2020 2:27 pm

Twitter war between Smriti Irani and Rahul Gandhi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সেনায় মহিলাদের সমানাধিকার নিয়ে রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত। তবে সেই রায় নিয়েও সোশ্যাল মিডিয়ায় বাকযুদ্ধে জড়িয়েছে বিজেপি-কংগ্রেস। মহিলাদের এই জয়কে হাতিয়ার করে রাহুল গান্ধী গেরুয়া শিবিরকে বিঁধলে চুপ থাকেননি কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি।

সেনায় মহিলাদের এই সমান অধিকার পাওয়ার রায়কে স্বাগত জানিয়েছে রাজনৈতিক মহল। শীর্ষ আদালতের এই ঐতিহাসিক রায়ের পরিপ্রেক্ষিতেই টুইট করে বিষয়টিকে স্বাগত জানান কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। সোনিয়া তনয় রাহুল গান্ধীর(Rahul Gandhi) এই টুইট ঘিরেই কংগ্রেস সাংসদকে কটাক্ষ করার সুযোগ হাতছাড়া করলেন না বিজেপি নেত্রী স্মৃতি ইরানি (Smriti Irani)। রাহুল গান্ধী টুইট করেন, ‘মহিলা সেনা আধিকারিকরা পুরুষদের থেকে কম যোগ্য হওয়ায় সেনায় নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে বা স্থায়ী চাকরি পাওয়ার ক্ষেত্রে যোগ্য নন, এই ধরনের মন্তব্য করে ভারতীয় মহিলাদের অসম্মান করেছে কেন্দ্রীয় সরকার।বিজেপি সরকারকে ভুল প্রমাণ করতে যেভাবে ভারতীয় মহিলারা ঘুরে দাঁড়িয়েছেন তার জন্যে আমি তাঁদের অভিনন্দন জানাই।’

 

এই টুইটের পালটা জবাবে রাহুল গান্ধীকে কটাক্ষ করে স্মৃতি ইরানি লেখেন, ‘এ যেন বেগানি শাদি মে আবদুল্লা দিওয়ানা হওয়ার মতো ব্যাপার।’ পাশাপাশি তিনি আরও বলেন, ‘টুইট করার আগে আপনার দলের থেকে জেনে তারপর টুইট করুন।’

 

[আরও পড়ুন: গোপন কুঠুরিতে মিসাইল তৈরির সামগ্রী, গুজরাট উপকূলে আটক পাকিস্তানগামী জাহাজ

সেনায় মহিলাদের নেতৃত্বের বিষয়টি নিয়ে মামলার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্ট জানিয়েছে, ‘মহিলাদের শারীরবৃত্তীয় বৈশিষ্ট্যগুলির সঙ্গে তাঁদের অধিকারের কোনও যোগসূত্র নেই। প্রয়োজনে মানসিকতার পরিবর্তন করতে হবে।’ কেন্দ্রীয় সরকারের তরফে শীর্ষ আদালতকে জানানো হয় যে, ‘বাহিনীকে নেতৃত্ব দেবেন কোনও মহিলা সেই মানসিকতা এখনও তৈরি হয়নি ভারতীয় সেনার মধ্যে।’ কেন্দ্রের এই যুক্তিকে বৈষম্যমূলক ও বিরক্তিকর আখ্যা দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ‘এবার সময় হয়েছে এই ধরনের চিরাচরিত ভাবনা থেকে বেরিয়ে আসার।’ পুরুষদের পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীকে নেতৃত্ব দিতে পারবেন মহিলারাও। সোমবার এক ঐতিহাসিক রায়ে সেনায় মহিলাদের নেতৃত্বের পক্ষেই সায় দেয় দেশের সর্বোচ্চ আদালত। শীর্ষ আদালতের এই অনুমোদনের ফলে এবার সেনাবাহিনীতে মহিলারাও পুরুষ সহকর্মীদের মতো নেতৃত্ব দিতে পারবেন এবং নিজের কেরিয়ারকে আরও ভালও জায়গায় নিয়ে যেতে পারবেন।

[আরও পড়ুন:শপথের পরদিন মোদি-কেজরির সৌজন্য বিনিময়, একসঙ্গে কাজের বার্তা দিল্লির মুখ্যমন্ত্রীর

মহিলাদের সমান অধিকার নিয়ে বাকবিতণ্ডায় জড়ালেও এই দুই প্রথম সারির নেতারা খুব অল্প সময়েই সামনাসামনি মুখ খুলেছেন একে অপরের বিরুদ্ধে। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে আমেঠি (Amethi) থেকে সোনিয়া পুত্রকে হারিয়ে জয় লাভ করেছিলেন স্মৃতি। খুব সম্প্রতি স্মৃতি ইরানিকে খোঁচা দিতে সাংসদের একটি পুরনো ছবি শেয়ার করেন রাহুল গান্ধী। সেই ছবিতে দেখা যায় ইউপিএ সরকারের আমলে এলপিজি গ্যাসের মূল্যবৃদ্ধিতে সরব হয়ে রাস্তায় নেমেছিলেন স্মৃতি ইরানি। বর্তমানে এলপিজি সিলিন্ডারের দাম আকাশ ছোঁয়ায় সেই ছবি শেয়ার করে স্মৃতি ইরানিকে স্মৃতির পাঠ দেন রাহুল। যা নিয়েও বিতর্ক হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে