১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দূষণ কমানোর উদ্যোগ, পরিবেশবান্ধব কলম তৈরি করে চমক ২ যুবকের

Published by: Tiyasha Sarkar |    Posted: July 11, 2019 5:06 pm|    Updated: July 11, 2019 5:06 pm

Two Bhubaneswar boy have created eco-friendly pens

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্লাস্টিকের ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকারক, তা অজানা নয়। সেই কারণে প্লাস্টিক ব্যবহার রোধ করতে প্রশাসনের তরফেও বিভিন্ন পদক্ষেপও নেওয়া হয়। নিষিদ্ধও করা হয়েছে পলিথিনের ব্যবহারও। কিন্তু দৈনন্দিন জীবনে এমন কিছু জিনিস ব্যবহার করা হয় যেগুলি প্লাস্টিকেরই তৈরি এবং কোনওভাবেই আমরা তার বিকল্প খুঁজে বের করতে পারি না। যেমন কলম। তবে এক্ষেত্রেও এবার বিকল্প পথ খুঁজে বের করলেন দুই যুবক। প্লাস্টিকের ব্যবহার কমাতে পরিবেশবান্ধব পেন তৈরি করেছেন তাঁরা। এই পেনের উপকরণ খবরের কাগজ, কখনও সবজি, ফল, কখনও আবার ফুলের বীজ।

[আরও পড়ুন: অযোধ্যা মামলায় মধ্যস্থতাকারীদের থেকে দ্রুত রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট]

ইতিমধ্যেই একটি অনলাইন বিপণন অ্যাপে পাওয়া যাচ্ছে  ভুবনেশ্বরের বাসিন্দা প্রেম পাণ্ডে ও মহম্মদ আহমেদ রাজার তৈরি এই পেন। প্রেম জানিয়েছেন, “পেনটি খবরের কাগজ দিয়ে তৈরি হলেও এখনও রিফিলের ক্ষেত্রে কাগজের ব্যবহার করতে পারিনি। তবে শীঘ্রই প্লাস্টিকের বিকল্প কিছু দিয়ে রিফিল তৈরির চেষ্টা করছি।” তাঁর কথায়, “প্লাস্টিক পরিবেশের ক্ষতি করে, সেই কারণেই আমরা পরিবেশবান্ধব পেন তৈরির পরিকল্পনা করি।”

অভিনব এই ভাবনার আরেক কাণ্ডারি মহম্মদ রাজা জানিয়েছেন, পরিবেশবান্ধব এই পেন শুধু ভারত নয়, পাওয়া যাচ্ছে জার্মানি ও অস্ট্রেলিয়াতেও। জানা গিয়েছে, এই পেন ৩ সপ্তাহ কোনও মাটির পাত্র বা মাটিতে রাখলে এটি থেকে অঙ্কুরোদগম হবে। তিনি জানিয়েছেন, তাঁদের তৈরি কলমটি ব্যবহারের পর দেশ ও বিদেশের বহু মানুষ জানিয়েছেন, তাঁরা খুশি। প্রেম ও রাজাকে শুভেচ্ছাও জানিয়েছেন তাঁরা। প্রশংসা করেছেন তাঁদের আবিষ্কৃত কলমটির। এখন প্রেম ও রাজার লক্ষ্য, পরিবেশবান্ধব রিফিল তৈরি। 

[আরও পড়ুন:  নকল জল বিক্রি চক্রের হদিশ, দেশজুড়ে তল্লাশিতে গ্রেপ্তার ৮০০ জন]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে