Advertisement
Advertisement
UGC NET 2024

‘এবার পরীক্ষা পে চর্চা হবে না?’, NET বাতিল হতেই বিরোধী রোষে মোদি, প্রশ্ন NEET নিয়ে

নিট নিয়ে দেশজুড়ে তোলপাড়ের মাঝেই বুধবার ইউজিসি-নেট বাতিল করার সিদ্ধান্ত জানিয়েছে কেন্দ্র।

UGC NET 2024: Opposition attacks Modi over NET cancellation
Published by: Subhajit Mandal
  • Posted:June 20, 2024 9:15 am
  • Updated:June 20, 2024 11:38 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্বচ্ছতার কারণে ইউজিসি-নেট পরীক্ষা বাতিল হতেই বিজেপিকে তেড়েফুঁড়ে আক্রমণ বিরোধীদের। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) কাঠগড়ায় তুলে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের প্রশ্ন, “এবার পরীক্ষা পে চর্চা হবে না?” বিজেপিকে নিশানা করছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বঢরাও। তাঁর বক্তব্য, “মোদি সরকারের লিকতন্ত্র দেশের যুব সমাজের জন্য সমুহ বিপদ ডেকে আনছে।”

নিট নিয়ে দেশজুড়ে তোলপাড়ের মাঝেই বুধবার ইউজিসি-নেট বাতিল করার সিদ্ধান্ত ঘোষণা করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। অস্বচ্ছতার কারণ দেখিয়ে এই পরীক্ষা বাতিল করা হয়। গত মঙ্গলবার ন্যাশনাল টেস্টিং এজেন্সি ইউজিসি-নেট (UGC-NET 2024) পরীক্ষা নেয়। প্রায় ৯ লক্ষের উপর পরীক্ষার্থী তাতে অংশ নেন। একদিন পরই বুধবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা জানানো হয়। ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের ন্যাশনাল সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিসিস ইউনিটের তরফে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে গরমিলের অভিযোগ এসেছে। আর ওই অভিযোগের ভিত্তিতে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, পরীক্ষায় বেনিয়ম হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: ভোটে ধাক্কার পরেই ‘অন্নদাতা’দের কল্যাণ মোদির! ১৪ শস্যের MSP বাড়াল কেন্দ্র

কেন্দ্র সিদ্ধান্ত জানাতেই তেড়েফুঁড়ে আক্রমণে নামে কংগ্রেস। এক্স হ্যান্ডেলে মল্লিকার্জুন খাড়গের (Mallikarjun Kharge) বক্তব্য, “আপনি পরীক্ষা পে চর্চা অনেক করেন, ‘নিট পে চর্চা’ কবে করবেন? ইউজিসি-নেট পরীক্ষা বাতিল লক্ষাধিক পড়ুয়ার মানসিকতার জয়। এটা মোদি সরকারের ঔদ্ধত্যের পরাজয়।” প্রিয়াঙ্কা গান্ধী সরাসরি শিক্ষামন্ত্রীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বলেন, “বিজেপি সরকারের অবহেলা ও দুর্নীতি যুবসমাজের জন্য ক্ষতিকর। নিট পরীক্ষায় দুর্নীতির পর এবার নেট পরীক্ষা বাতিল বেনিয়মের জেরে। এবার কি শিক্ষামন্ত্রী এর দায় স্বীকার করবেন?”

Advertisement

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রী থেকে বিরোধী দলনেতা, আড়াই দশক পর ওড়িশায় ‘কুরসি বদল’ নবীন পট্টনায়েকের]

মল্লিকার্জুন খাড়গে প্রশ্ন তুলেছেন NEET নিয়েও। নেটের চেয়ে অনেক বড় কেলেঙ্কারির অভিযোগ রয়েছে নিটে। কংগ্রেস সভাপতির বক্তব্য, “শিক্ষামন্ত্রী প্রথমে বলেছিলেন NEET-এ কোনও প্রশ্নপত্র বেনিয়ম হয়নি। যখন বিহার, গুজরাট ও হরিয়ানা থেকে শিক্ষা মাফিয়াদের গ্রেপ্তার করা হল, তখন শিক্ষামন্ত্রী স্বীকার করলেন যে কোথাও কোথাও দুর্নীতি হয়েছে। নিট কবে বাতিল হবে?” সব মিলিয়ে নিটের পর নেট নিয়ে বিস্তর চাপে কেন্দ্রের এনডিএ সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ