৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১৫ দফা আলোচনায় মেলেনি সমাধান, লাদাখ নিয়ে ফের সেনা বৈঠক ভারত-চিনের

Published by: Monishankar Choudhury |    Posted: July 13, 2022 3:54 pm|    Updated: July 13, 2022 4:16 pm

Ukraine strikes Russian-held Kherson as Kyiv readies southern counter-attack | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে কিছুটা কেটেছে যুদ্ধের মেঘ। তবে লালফৌজের আগ্রাসনে দুই দেশের সম্পর্কে যে ফাটল ধরেছে, তা মেরামত করা সহজ নয়। এহেন পরিস্থিতিতে ফের একবার সামরিক স্তরের বৈঠকে বসতে চলেছে ভারত ও চিন।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, জুলাইয়ের ১৭ তারিখ বৈঠকে বসবেন ভারত ও চিনের সেনাবাহিনীর কমান্ডাররা। এর আগে দুই দেশের বাহিনীর মধ্যে ১৫ দফা আলোচনা হয়ে গিয়েছে। কিন্তু সীমান্ত বিবাদ মেটাতে সেই অর্থে বড় কোনও সাফল্য মেলেনি। এহেন পরিস্থিতিতে এবারের বৈঠকের উদ্দেশ্য হচ্ছে, পূর্ব লাদাখে (Ladakh) প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষের কেন্দ্রগুলি থেকে সেনা প্রত্যাহার ও শান্তি বজায় রাখা। লালফৌজের সঙ্গে আলোচনায় ভারতের প্রতিনিধিত্ব করবেন ‘ফায়ার অ্যান্ড ফিউরি’ কোর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল এ সেনগুপ্ত। সূত্রের খবর, লাদাখ সীমান্তের চুশুল-মলডো বর্ডার পয়েন্টে আলোচনায় বসবে দুই পক্ষ।

[আরও পড়ুন: তিন বছরের পোষ্য সারমেয়ই ছিঁড়ে খেল বৃদ্ধাকে! স্তম্ভিত এলাকাবাসী]

তাৎপর্যপূর্ণ ভাবে, কয়েকদিন আগেই সীমান্ত সমস্যার সমাধান চেয়ে বৈঠকে বসেন ভারত এবং চিনের বিদেশমন্ত্রী। জি-২০ দেশগুলির বিদেশমন্ত্রীদের সম্মেলনে (G-20 Summit) যোগ দিতে ইন্দোনেশিয়ার বালিতে গিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। সেখানেই চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই-র (Wang Yi) সঙ্গে প্রায় এক ঘণ্টা ধরে বৈঠক করেন তিনি। নিজেই টুইট করে বৈঠকের কথা জানান জয়শংকর। তারপরই আবারও আলোচনায় বসতে রাজি হয়েছে দুই দেশের সেনাবাহিনী।

উল্লেখ্য, ২০২০ সাল থেকেই পূর্ব লাদাখে (Eastern Ladakh) মুখোমুখি ভারত ও চিনের সেনাবাহিনী। গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর পরিস্থিতি সবচেয়ে জটিল হয়ে ওঠে প্যাংগং হ্রদ সংলগ্ন ফিঙ্গার এলাকাগুলিতে। সেখানেই অল্পের জন্য যুদ্ধের হাত থেকে রক্ষা পায় পরমাণু শক্তিধর দুই দেশ। তবে লাগাতার আলোচনার মাধ্যমে গতবছরের ফেব্রুয়ারি মাসে প্যাংগং (Pangong) থেকে ফৌজ সরিয়ে নিয়েছে দুই দেশ। এবার গোটা পূর্ব লাদাখ জুড়ে সেনা প্রত্যাহারের উদ্দেশে আলোচনা চলছে দুই দেশের মধ্যে।

[আরও পড়ুন: রাজাপক্ষে দেশ ছাড়তেই শ্রীলঙ্কায় বেলাগাম জনরোষ, রুখতে হিমশিম সেনার! জারি জরুরি অবস্থা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে