১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

CAA ইস্যুতে সুপ্রিম কোর্টে রাষ্ট্রসংঘ, নাক না গলানোর হুঁশিয়ারি ভারতের  

Published by: Monishankar Choudhury |    Posted: March 3, 2020 3:06 pm|    Updated: March 3, 2020 3:06 pm

UN human rights body moves SC over CAA, India hits back

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) নিয়ে রাষ্ট্রসংঘকে কড়া বার্তা ভারতের। সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে কোনও তৃতীয় পক্ষের নাক গলানো উচিত নয় বলে সাফ জানিয়েছে বিদেশমন্ত্রক।

CAA ইস্যুতে ভারতের সুপ্রিম কোর্টে একটি ‘ইন্টারভেনশন অ্যাপ্লিকেশন’ অর্থাৎ হস্তক্ষেপের আরজি দাখিল করেছে রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদ (UNHRC)। সোমবার জেনেভায় ভারতের স্থায়ী রাষ্ট্রদূতকে গোটা বিষয়টি জানান UNHRC-এর কমিশনার। সাউথ ব্লকে খবরটি পৌঁছতেই কড়া প্রতিক্রিয়া দিয়েছে নয়াদিল্লি। বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার সাফ বলেন, “জেনেভায় আমাদের স্থায়ী রাষ্ট্রদূতকে এই পদক্ষেপের কথা জানিয়েছে রাষ্ট্রসংঘ। এক্ষেত্রে সবার মনে রাখা উচিত, CAA ভারতের অভ্যন্তরীণ বিষয় এবং এর সঙ্গে একটি সার্বভৌম রাষ্ট্রের সংসদের আইন প্রণয়ণের অধিকার জড়িত। আমরা দৃঢ়ভাবে মনে করি, যে ভারতের সার্বভৌমত্ব সংক্রান্ত বিষয়ে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ করার অধিকার নেই।” তিনি আরও বলেন, “সাংবিধানিকভাবে CAA বৈধ। সংবিধান মেনেই এই আইন তৈরি করা হয়েছে।”

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিগত কয়েক মাস ধরেই বিক্ষোভ চলছে দেশের নানা প্রান্তে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরকালে বেনজির হিংসা শুরু হয় রাজধানী দিল্লিতে। সংঘর্ষে এখনও পর্যন্ত শুধু রাজধানীতেই প্রাণ হারিয়েছেন ৪৭ জন মানুষ। অসমে পরিস্থিতি কিছুটা শান্ত হলেও অগ্নিগর্ভ মেঘালয়। তবে গোটা ঘটনাচক্রে দিল্লির মনোভাব কিন্তু অনড়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সাফ জানিয়েছেন, কোনওভাবেই এই আইন বাতিল করা হবে না। এদিকে, CAA নিয়ে মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। আইনটির সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন মামলাকারীরা। তবে আন্তর্জাতিক মঞ্চে আমেরিকা ও রাশিয়ার মতো দেশ কিন্তু বরাবরই বিষয়টিকে অভ্যন্তরীণ বলেই বিবৃতি দিয়ে এসেছে। এহেন পরিস্থিতিতে রাষ্ট্রসংঘের বেনজির পদক্ষেপে চাপ বেড়েছে সাউথ ব্লকে। 

[আরও পড়ুন: দিল্লি হিংসার প্রতিবাদ ইউরোপের ১৬ দেশে, মিছিল-গান-কবিতায় আন্দোলনে প্রবাসীরা]     

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে