Advertisement
Advertisement

Breaking News

awaharlal Nehru

‘নেহরু নেশা করতেন, নেশাতুর ছিলেন গান্ধীর ছেলেও’, কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যে বিতর্ক তুঙ্গে

নেশার ক্ষতিকারক দিক সম্পর্কে সোচ্চার হওয়ার সময় এমনই মন্তব্য করেন কৌশল কিশোর।

Union Minister claimed Jawaharlal Nehru used to smoke। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:December 16, 2022 9:50 am
  • Updated:December 16, 2022 10:25 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেশা করতেন দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু (Jawaharlal Nehru)। নেশা করতেন ‘জাতির জনক’ মহাত্মা গান্ধীর এক ছেলেও। এমনই বিস্ফোরক মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী কৌশল কিশোর। স্বাভাবিক ভাবেই তাঁর এমন মন্তব্য ঘিরে বিতর্ক শুরু হয়েছে।

রাজস্থানের ভরতপুরে নেশামুক্তি জাগরণ অভিযান প্রকল্পের অনুষ্ঠানে এসেছিলেন কেন্দ্রীয় গৃহ ও নগর উন্নয়ন মন্ত্রী। সেখানেই সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় এই মন্তব্য করেন কিশোর। তাঁকে বলতে শোনা যায়, ”জওহরলাল নেহরু নেশা করতেন। তিনি সিগারেট খেতেন। মহাত্মা গান্ধীর এক ছেলেও নেশা করতেন। আপনারা যদি পড়েন তাহলে জানতে পারবেন। আর এভাবেই নেশার পৃথিবী ভারতকে দখল করে নিয়েছিল। আমাদের আবেদন, মানুষের মধ্যে যেন নেশা নিয়ে আরও ভয় সৃষ্টি করা যায়। যেমন বিষের কোনও দোকান নেই, তেমনই নেশার দোকানও বন্ধ করে দেওয়া দরকার।”

Advertisement

[আরও পড়ুন: রাতের আকাশে সফল উৎক্ষেপণ অগ্নি-৫-এর, আঘাত হানবে বেজিংয়েও!]

কৌশল কিশোর অবশ্য বরাবরই নেশার ক্ষতিকারক দিক সম্পর্কে সোচ্চার থেকেছেন। সোশ্যাল মিডিয়ায় তিনি নিয়মিত এই বিষয়ে সরব থাকেন। এমনকী তিনি এও জানিয়েছিলেন, তিনি সাংসদ ও তাঁর স্ত্রী বিধায়ক হওয়া সত্ত্বেও তাঁরা নিজেদের সন্তানের নেশায় আসক্ত হওয়া পড়া আটকাতে পারেননি। কিন্তু এবার নেশার কবল থেকে মানুষকে বাঁচানোর আরজি জানাতে গিয়ে গান্ধীর ছেলে ও নেহরুর প্রসঙ্গ উল্লেখ করলেন তিনি।

প্রসঙ্গত, বিজেপির নিশানায় বরাবরই থেকেছেন নেহরু। এর আগে দেশভাগের জন্যও দায়ী করা হয়েছে তাঁকে। এবছর স্বাধীনতা দিবসের আগে ‘দেশভাগের ভয়াবহতা স্মরণ দিবসে’ একটি ভিডিও প্রকাশ করেছিল বিজেপি। সাত মিনিটের নাটকীয় ভিডিওটিতে দাবি করা হয়েছে, মহম্মদ আলি জিন্নার নেতৃত্বাধীন মুসলিম লিগের দাবির সামনে জওহরলাল নেহরু মাথা নত করেন। এর ফলেই দেশভাগ ও পাকিস্তানের সৃষ্টি। এই অভিযোগের জবাবে পালটা বিবৃতি দিয়েছিল কংগ্রেসও। এবার নেশামুক্তি অভিযানেও জড়ানো হল নেহরু-গান্ধীর নাম।

[আরও পড়ুন: ‘চাই আর্জেন্টিনা জিতুক, কিন্তু মনে হয় ফ্রান্স জিতবে’, বিশ্বকাপ নিয়ে মন্তব্য তসলিমার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ