BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আনলকের তৃতীয় পর্যায়ে খুলবে স্কুল-কলেজ, মেট্রো? ইঙ্গিত মিলল কেন্দ্রীয় সরকারি সূত্রে

Published by: Subhajit Mandal |    Posted: July 26, 2020 8:58 am|    Updated: July 26, 2020 9:13 am

Unlock 3: Metro trains, schools likely to not reopen

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৬৮ দিন লকডাউন, প্রায় মাস দু’য়েকের আনলক। এত কিছুর পরও দেশে করোনা (CoronaVirus) সংক্রমণ কমার বিন্দুমাত্র ইঙ্গিত তো মেলেইনি, উলটে দিন দিন প্রকোপ বাড়িয়ে চলেছে এই মারণ ভাইরাস। আপাতত প্রতিদিন ৫০ হাজারের কাছাকাছি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতিতে কি নতুন করে কঠোর লকডাউনের পথে হাঁটবে দেশ? নাকি যেভাবে ধাপে ধাপে অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু হয়েছে তা চলতে থাকবে? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।

কেন্দ্রীয় সরকারি সূত্রের খবর, দেশজুড়ে সংক্রমণ বাড়তে থাকলেও নতুন করে কেন্দ্রীয় স্তরে কঠোর লকডাউন (Lock Down) চালুর কোনও পরিকল্পনা নেই। আগামী সপ্তাহ থেকে আনলকের তৃতীয় পর্যায় শুরু হবে। অর্থাৎ কন্টেনমেন্ট জোনের বাইরে যেভাবে সমস্ত অফিস-কাছারি খুলে দেওয়া হচ্ছে সেই ধারাই চলতে থাকবে। তবে রাজ্যগুলির উপর অধিকার ন্যস্ত থাকবে। রাজ্য সরকার চাইলে নিজেদের মতো করে কঠোর লকডাউন চালু করতে পারে।

[আরও পড়ুন: বিজেপির হাত থেকে গণতন্ত্র ও সংবিধানকে বাঁচাতে দেশজুড়ে আন্দোলনের ডাক কংগ্রেসের]

এখন প্রশ্ন হল, এই তৃতীয় পর্যায়ের আনলকের (Unlock 3) রূপরেখা কী হবে? মেট্রো পরিষেবা, লোকাল ট্রেন পরিষেবা, স্কুল-কলেজ, সিনেমা হল কি খুলবে? নাম জানাতে অনিচ্ছুক কেন্দ্রের এক আধিকারিক এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আনলকের তৃতীয় পর্যায়ও কমবেশি দ্বিতীয় পর্যায়ের মতোই হতে চলেছে। এই পর্যায়ে মেট্রো পরিষেবা না খোলার সম্ভাবনাই বেশি। লোকাল ট্রেনও তাই। এদিকে, কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকও জানিয়ে দিয়েছে, অভিভাবকরা চাইছেন না এখনই স্কুল খুলুক। তাই স্কুল খোলার সম্ভাবনাও নেই। জিম, সুইমিং পুল, রাজনৈতিক জমায়েত বন্ধ থাকবে। সাধারণ গণপরিবহণ যেভাবে চলছে, সেভাবেই চলবে। বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি থাকবে।তথ্য ও সম্প্রচার মন্ত্রক সামাজিক দূরত্ব মেনে সিনেমা হল এবং থিয়েটার খোলার পরামর্শ দিয়েছে। সেই প্রস্তাবে আলোচনা চলছে। সূত্রের খবর, তৃতীয় পর্যায়ের আনলকের রূপরেখা একপ্রকার চূড়ান্ত। প্রধানমন্ত্রীর দপ্তরের ছাড়পত্র পেলেই তা ঘোষণা করা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে