BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নির্বাচনের ফল প্রকাশের পরই বাড়ল ভরতুকিহীন গ্যাসের দাম

Published by: Bishakha Pal |    Posted: June 1, 2019 3:31 pm|    Updated: June 1, 2019 3:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট মিটতে না মিটতেই ঊর্ধ্বমুখী রান্নার গ্যাসের দাম। শুক্রবার থেকে ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২৫ টাকা করে বেড়েছে। ক্রমাগত এভাবে গ্যাসের দাম বাড়তে থাকায় মাথায় হাত মধ্যবিত্তদের।

জানা গিয়েছে, বিশ্বের বাজারের সঙ্গে দামের সঙ্গতি রাখতেই রাষ্ট্রায়ত্ত তেলসংস্থাগুলি এমন সিদ্ধান্ত নিয়েছে। ইন্ডিয়ান অয়েলের পক্ষ থেকে জানানো হয়েছে, কলকাতায় ভরতুকিবিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে ৭৬৩ টাকা ৫০ পয়সা। শুক্রবার মধ্যরাত থেকে এই দাম কার্যকর হয়েছে। আর যাঁরা ভরতুকি পান, তাঁদের ব্যাংক অ্যাকাউন্টে ২৬২ টাকা ৯৮ পয়সা জমা পড়বে। এই নিয়ে চার মাস ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল। তবে নন-ডোমেস্টিক সিলিন্ডারের (১৯ কিলো) দামে কোনও পরিবর্তন ঘটেনি। এখনও এর দাম ১ হাজার ৩৭৬ টাকাই রয়েছে।

[ আর পড়ুন: ‘জ্যোতিষবিদ্যা বিজ্ঞানের চেয়ে এগিয়ে’, সংসদে দাঁড়িয়ে বলেছিলেন মোদি সরকারের নয়া মন্ত্রী ]

দিল্লিতে ভরতুকিহীন গ্যাসের দাম বেড়ে হয়েছে ৭৩৭ টাকা ৫০ পয়সা। ভরতুকিযুক্ত গ্যাসের দাম ৪৩৭.৩৭ টাকা। মুম্বইয়ে ভরতুকিহীন গ্যাসের দাম বেড়ে হয়েছে ৭০৯.৫০ টাকা, ভরতুকিযুক্ত গ্যাসের দাম ৪৯৫.০৯ টাকা। এই দুই শহরে নন-ডোমেস্টিক সিলিন্ডারের দাম যথাক্রমে ১ হাজার ৩২৮ টাকা ও ১ হাজার ২৭৫ টাকা। এই মূল্যবৃদ্ধির পর ভরতুকিযুক্ত সিলিন্ডারের দাম ২০১৪-এর পর থেকে বাড়ল ১০০ টাকার বেশি।

ক্রমাগত গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ার ফলে সমস্যায় পড়েছেন মধ্যবিত্তরা। এভাবে দাম বাড়তে থাকলে ক্রমশ এলপিজি কেনার ক্ষেত্রে সমস্যা দেখা দেবে বলে মনে করা হচ্ছে। তবে এবার গ্যাসের দাম বাড়ায় চলছে সমালোচনা। ওয়াকিবহাল মহলের মত, নির্বাচনের আগে গ্যাসের দাম নিয়ে কোনও উচ্চবাচ্য হয়নি। আর ফলপ্রকাশের পরই স্বমূর্তি ধরেছে মোদি সরকার। কেউ আবার বলছে, বিশ্বের অর্থনীতির সঙ্গে তাল রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।

[ আরও পড়ুন: বিপ্লবের কোপে ছাটাই সুদীপ, ত্রিপুরা বিজেপিতে বড়সড় ভাঙনের ইঙ্গিত ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement