Advertisement
Advertisement
Mike Pompeo

সার্বভৌমত্ব রক্ষায় ভারতের পাশে আমেরিকা, গালওয়ান নিয়ে সাফ বার্তা পম্পেওর

চিনকে কড়া হুঁশিয়ারি আমেরিকার।

US Stands With India To Deal With Any Threat: Pompeo | Sangbad Pratidin
Published by: Monishankar Choudhury
  • Posted:October 27, 2020 5:49 pm
  • Updated:October 27, 2020 6:28 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সার্বভৌমত্ব রক্ষায় ভারতের পাশে দাঁড়াবে আমেরিকা। মঙ্গলবার ভারত সফরের দ্বিতীয় দিনে এমনটাই ঘোষণা করলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও (Mike Pompeo)। এদিন দিল্লিতে ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’ পরিদর্শনের পর মার্কিন বিদেশ সচিব বলেন, “গালওয়ান উপত্যকায় শহিদ হওয়া ভারতীয় সৈনিকদের প্রতি আমি সম্মান জানাচ্ছি। স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার সংঘর্ষে ভারতের পাশে আছে আমেরিকা।”

[আরও পড়ুন: হিজবুল প্রধান সালাউদ্দিন ও ছোটা শাকিল-সহ ১৮ জনকে ‘সন্ত্রাসবাদী’ ঘোষণা করল ভারত]

এদিন সাউথ ব্লকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক করেন পম্পেও ও এসপার। প্রায় ৪০ মিনিটের বৈঠকে বিগত কয়েক মাস ধরে লাদাখ সীমান্তে চিনা আগ্রাসন নিয়ে আলোচনা হয় তাঁদের মধ্যে। তারপর, চিনকে সাফ বার্তা দিয়ে ভারতের পাশে দাঁড়ানোর কোথা ঘোষণা করেন পম্পেও। উল্লেখ্য, গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় (Galwan Valley) ভারতীয় টহলদার বাহিনীর উপর আচমকা হামলা চালায় লালফৌজের জওয়ানরা। ওই হামলায় ২০ ভারতীয় সেনা শহিদ হন। পালটা মারে চিনেরও ৩৫ সৈনিক নিকেশ হয় বলে খবর। যদিও আজ পর্যন্ত নিহত জওয়ানের সংখ্য জানায়নি লালফৌজ।

Advertisement

গত সোমবার দু’দিনের ভারত সফরে এসেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও ও মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক টি এসপার। মঙ্গলবার তাঁরা ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jaishankar) সঙ্গে ২+২ বৈঠকে অংশ নেন। সেখানেই স্বাক্ষরিত হয় ঐতিহাসিক Basic Exchange and Cooperation Agreement for Geo-Spatial Cooperation (BECA) চুক্তি। এটি স্বাক্ষরিত হওয়ার ফলে, ভারতীয় ও মার্কিন ফৌজের মধ্যে তথ্য আদানপ্রদান আরও মজবুত হবে। ভারতের জন্য যেটা সবচেয়ে জরুরি তা হল, চুক্তিটি স্বাক্ষরিত হওয়ায় মার্কিন মিলিটারি স্যাটেলাইট থেকে লাইভ ছবি পাবে ভারতীয় সেনা। ফলে লাদাখে চিনা হানাদার বাহিনীর স্পষ্ট অবস্থান জানতে পারবে ভারতীয় ফৌজ। এর ফলে অত্যন্ত নিখুঁতভাবে লালফৌজের ঘাঁটিতে মিসাইল হামলা চালাতে পারবে ভারতীয় সেনা।

Advertisement

[আরও পড়ুন: মুম্বই ও দিল্লিতে হামলার হুমকি, পাকিস্তানের নম্বর থেকে ফোন NIA’র দপ্তরে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ