BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চিনকে পিছনে ফেলল আমেরিকা, ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে শীর্ষে ওয়াশিংটনই

Published by: Tiyasha Sarkar |    Posted: May 29, 2022 1:38 pm|    Updated: May 29, 2022 1:40 pm

US surpasses China to become India's biggest trade partner | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত সময় যাচ্ছে ততই আরও দৃঢ় হচ্ছে ভারত-আমেরিকা (India-US) দ্বিপাক্ষিক সম্পর্ক। জানা গিয়েছে, গত এক বছরে আমেরিকার সঙ্গেই সবচেয়ে বেশি বাণিজ্য করেছে ভারত। এতদিন এই তালিকার শীর্ষে ছিল বেজিং। চিনের সঙ্গেই সবচেয়ে বেশি বাণিজ্য করত ভারত। ২০২১ -২০২২ অর্থবর্ষে চিনকেও টপকে গিয়েছে আমেরিকা। বিশেষজ্ঞদের মতে, আগামী দিনে ভারত-মার্কিন বাণিজ্যিক সম্পর্কের পরিধি আরও বাড়বে।

বাণিজ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এক বছরে ভারত এবং আমেরিকার আমদানি-রপ্তানির পরিমাণ প্রায় তিন লক্ষ কোটি টাকা বেড়েছে। ২০২০-২০২১ অর্থবর্ষে ভারত থেকে রপ্তানির পরিমাণ ছিল প্রায় চার লক্ষ কোটি টাকা। এক বছরে রপ্তানির পরিমাণ বেড়ে হয়েছে সাত হাজার ছ’শো কোটি ডলার। অন্যদিকে আমেরিকা (USA) থেকে ভারতের আমদানির পরিমাণ বেড়েছে এক হাজার চারশো কোটি ডলার।

[আরও পড়ুন:সেনায় চার বছরের চুক্তিভিত্তিক নিয়োগ, অবসরের পর স্থায়ী পদে ফিরবেন মাত্র ২৫ শতাংশ]

পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, চিনের (China) সঙ্গেও ভারতের বাণিজ্যের পরিমাণ বেড়েছে। গত বছরের তুলনায় এক লক্ষ চার হাজার কোটি টাকা বেড়েছে ভারত চিন আমদানি রপ্তানির পরিমাণ। তবে চিন থেকে আমদানির পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বাড়লেও রপ্তানির পরিমাণ কমেছে। তাই সব মিলিয়ে চিনকে পিছনে ফেলে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের পরিসংখ্যানে এগিয়ে গিয়েছে আমেরিকাই।

কিছুদিন আগেই ভারতের ভূয়সী প্রশংসা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। আমেরিকার সঙ্গে বাণিজ্যে খুবই আগ্রহী ভারত, এমনটা বলেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Narendra Modi)। বিশেষজ্ঞরা মনে করছেন, বাণিজ্যিক সম্পর্ককে আরও উন্নত করতে যথেষ্ট উদ্যোগী দিল্লি এবং ওয়াশিংটন। এরই ফলে চিনকে টপকে গিয়েছে আমেরিকা। ভারতীয় রপ্তানি সংগঠনের তরফে খালিদ খান বলেছেন, “প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাণিজ্যিক সম্পর্কের উন্নতির জন্য আমেরিকার সঙ্গে হাত মিলিয়েছে ভারত। ইন্দো প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক কার্যকরী হলে আরও বাড়বে ভারত-মার্কিন বাণিজ্যের পরিমাণ।”

ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে দ্বিতীয় স্থানে রয়েছে চিন। তৃতীয় স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। এছাড়াও সৌদি আরব, সিঙ্গাপুর, ইরান- এই দেশগুলির সঙ্গেও ভারতের বাণিজ্যিক সম্পর্ক ভাল জায়গায় রয়েছে বলে জানা গিয়েছে বাণিজ্য মন্ত্রকের পরিসংখ্যান থেকে।     

[আরও পড়ুন:ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা বামপন্থী পরিবারের ছেলে! চাঞ্চল্যকর দাবি সিপিএমের মানিক সরকারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে