২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কোঝিকোড় এয়ারপোর্টে বর্ষাকালে নামবে না বড় মাপের বিমান, দুর্ঘটনা এড়াতে জারি নির্দেশিকা

Published by: Sulaya Singha |    Posted: August 11, 2020 9:52 pm|    Updated: August 11, 2020 11:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড় মাপের বিমান অর্থাৎ যে বিমানে বেশি সংখ্যক যাত্রী আসন থাকে, তেমন কোনও বিমান নামবে না কোঝিকোড় বিমানবন্দরে। বর্ষাকালের জন্য বহাল থাকবে এই নিয়ম। মঙ্গলবার সাফ জানিয়ে দিল কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রক।

কোঝিকোড় (Kozhikode) বিমান দুর্ঘটনার ক্ষত এখনও দগদগে দেশবাসীর মনে। গত শুক্রবার সন্ধেবেলা কেরলের কোঝিকোড় আন্তর্জাতিক বিমানবন্দরে নামার সময় ভেঙে দু’টুকরো হয়ে যায় Boeing 737 এক্সপ্রেস বিমানটি। রানওয়েতে নামতে গিয়ে পিছলে দু’টুকরো হয়ে এয়ার ইন্ডিয়ার (Air India) বিমান পড়ে যায় খাদে। পাইলট-সহ ১৮ জনের মৃত্যু হয় দুর্ঘটনায়। আহত হন শতাধিক। এহেন দুর্ঘটনার নেপথ্যে অনেকগুলি কারণ উঠে এলেও বিশেষজ্ঞদের তালিকায় অন্যতম কারণ, রানওয়ের ভৌগলিক অবস্থান অর্থাৎ টেবল টপ রানওয়ে। তা নইলে হয়তো এত বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেতেন ১৮৪ জন যাত্রী ও ৭ জন বিমানকর্মী-সহ মোট ১৯১ জনকে নিয়ে সফর করা এয়ার ইন্ডিয়া বোয়িং বিমানটি।

[আরও পড়ুন: গলছে সম্পর্কের বরফ! ৯ মাস পর নেপালের সঙ্গে বৈঠকে বসতে চলেছে ভারত]

বিমানবন্দরের এই ভৌগলিক অবস্থানের কথা মাথায় রেখেই নয়া সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রক। এদিন সিভিল অ্যাভিয়শনের ডিরেক্টরেট জেনারেল বলেন, “বর্ষাকালে অগ্রিম সতর্কতা অবলম্বন করতে চাইছি আমরা। সেই কারণেই ওই বিমানবন্দরে বড় মাপের কোনও বিমান নামবে না এই মরশুমে। নিকটবর্তী কোনও বিমানবন্দরে বিমান অবতরণের ব্যবস্থা করা হবে।”

এদিকে, সেদিন দুর্ঘটনার পর যে সব মানুষ নিজেদের প্রাণের পরোয়া না করে দূরত্ব বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে উদ্ধার কাজে ঝাঁপিয়ে পড়েছিলেন, সেই ৬০০ জন ‘রিয়েল হিরো’র স্বাস্থ্যের কথা ভেবে কোয়ারেন্টাইনে পাঠিয়েছে সে রাজ্য সরকার। তাঁদের দেখাশোনার বিশেষ ব্যবস্থা করা হয়েছে বিমানবন্দর এলাকাতেই।

[আরও পড়ুন: এবার স্কুলের আশেপাশে জাঙ্ক ফুড বিক্রিতে জারি নিষেধাজ্ঞা, দেওয়া যাবে না বিজ্ঞাপনও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement