২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গলছে সম্পর্কের বরফ! ৯ মাস পর নেপালের সঙ্গে বৈঠকে বসতে চলেছে ভারত

Published by: Soumya Mukherjee |    Posted: August 11, 2020 9:05 pm|    Updated: August 11, 2020 9:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন প্রধানমন্ত্রী প্রচণ্ড-সহ নেপালের কমিউনিস্ট পার্টির একাধিক শীর্ষ নেতার চাপে টলমল করছে কেপি শর্মা ওলি (KP Sharma) -র গদি। আর তাতেই স্বাভাবিক হতে শুরু করছে দিল্লি ও কাঠমাণ্ডুর সম্পর্ক! দীর্ঘ ৯ মাস বাদে ফের ভারতীয় আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসতে চলছেন নেপাল প্রশাসনের কর্তারা। আগামী ১৭ আগস্ট ওই বৈঠক হবে বলে জানা গিয়েছে।

নেপাল প্রশাসন সূত্রে খবর, নেপালের যে সমস্ত প্রকল্পে ভারত মূলধন বিনিয়োগ করেছে মূলত সেই সমস্ত বিষয় নিয়ে আলোচনা হবে ওই বৈঠকে। যদিও তার পাশাপাশি দুদেশের সম্পর্কের মধ্যে যে বিভাজন তৈরি হয়েছে তার সমাধান খোঁজার চেষ্টা হবে বলেও অসমর্থিত সূত্রে খবর পাওয়া গিয়েছে। আগামী ১৭ আগস্ট হতে চলা ওই বৈঠকে ভারতের পক্ষ থেকে উপস্থিত থাকবেন কাঠমাণ্ডুতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিনয় মোহন-সহ অন্য আধিকারিকরা আর নেপালের পক্ষ থেকে হাজির থাকবেন বিদেশমন্ত্রকের সচিল শাঙ্কের দাস বৈরাগী।

[আরও পড়ুন: ‘৮৮ হাজার বিশ্বাসঘাতক কর্মীকে তাড়িয়ে BSNL-এর বেসরকারিকরণ হবে’, বিস্ফোরক বিজেপি সাংসদ ]

এপ্রসঙ্গে নেপালের একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে সেদেশের বিদেশমন্ত্রী প্রদীপ গেওয়ালি বলেন (Pradeep Gyawali), ‘আমাদের কাছে আলোচনা বসা ছাড়া আর কোনও পথ নেই। সীমান্ত নিয়ে মতভেদ হয়েছে বলে আমরা আমাদের সমস্ত চুক্তি অনুযায়ী কাজকে স্থগিত রাখতে পারি না। আজ না কাল সীমান্ত সমস্যার সমাধান হয়ে যাবে। এখন হচ্ছে না বলে তো আমরা হাতে হাত দিয়ে বসে থাকতে পারি না। আমাদের সবাইকে সামনের দিকে এগিয়ে যেতে হবে। ‘

[আরও পড়ুন: পাকিস্তান থেকে ফোনে খুনের হুমকি, পুলিশের দ্বারস্থ বিজেপি সাংসদ সাক্ষী মহারাজ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement