BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইয়েস ব্যাংক কাণ্ড: নির্দেশিকা জারির আগে ২৬৫ কোটি তুলে বিতর্কে গুজরাটের সংস্থা

Published by: Soumya Mukherjee |    Posted: March 7, 2020 2:22 pm|    Updated: March 7, 2020 2:29 pm

Gujarat co withdrew Rs 265 cr, hours before RBI moratorium on Yes Bank

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিজার্ভ ব্যাংক ৫০ হাজার টাকার বেশি তোলার উপর নিষেধাজ্ঞা জারি করার পরেই ইয়েস ব্যাংকের শেয়ারের দাম হু হু করে পড়তে শুরু করে। একই সঙ্গে বাড়তে থাকে দেশব্যাপী উত্তেজনার পারদও। দুশ্চিন্তায় আতঙ্কিত হয়ে পড়েন লক্ষ লক্ষ গ্রাহক। বৃহস্পতিবার বিকেলে নিষেধাজ্ঞা জারি হওয়ার পর দেশের বিভিন্ন প্রান্তে থাকা ইয়েস ব্যাংকের এটিএম (ATM) কাউন্টারগুলিতে লাইন দেন প্রায় সবাই। ব্যাংক দেউলিয়া হবে কি না, সেই চিন্তায় সবাই যখন ভীত। ঠিক তখনই গুজরাটের একটি সংস্থা নিষেধাজ্ঞার জারির আগের দিন ইয়েস ব্যাংক (Yes Bank) থেকে ২৬৫ কোটি টাকা তুলে নিয়েছে বলে জানা গেল। বিষয়টির কথা প্রকাশ্যে আসার পরেই বিতর্ক দেখা দিয়েছে দেশজুড়ে। এই ঘটনা কাকতালীয় না আগে থেকে খবর পাওয়ার ফল! তা নিয়েই এখন প্রশ্ন উঠছে।

এপ্রসঙ্গে ইয়েস ব্যাংকের এক আধিকারিক জানান, বৃহস্পতিবার বিকেলে এখানকার গ্রাহকরা ৫০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না বলে নির্দেশিকা জারি করে রিজার্ভ ব্যাংক। এরপরই বিষয়টি নিয়ে দেশজুড়ে শোরগোল শুরু হয়। কিন্তু, রিজার্ভ ব্যাংকের নির্দেশিকা প্রকাশ পাওয়ার ঠিক আগের দিন গুজরাটের ভদোদরা স্মার্ট সিটি ডেভেলপমেন্ট কোম্পানি তাদের অ্যাকাউন্ট থেকে ২৬৫ কোটি টাকা তুলে নেয়। ওই সংস্থা ভদোদরা পৌরনিগমের একটি শাখা সংস্থা হিসেবে কাজ করে।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় নয়া উদ্যোগ, ৫০০ বেডের ব্যবস্থা করা হল হজ হাউসে ]

 

বিষয়টি নিয়ে বির্তক হচ্ছে দেখে মুখ খুলেছেন ওই সংস্থার চিফ এগজিকিউটিভ অফিসার(CEO) ও ভদোদরার ডেপুটি মেয়র সুধীর প্যাটেল। তাঁর দাবি, সম্প্রতি স্মার্ট সিটি মিশনের অধীনে ওই টাকা অনুদান হিসেবে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। তারপর ওই টাকা ইয়েস ব্যাংকের স্থানীয় একটি শাখাতে জমা রাখা হয়েছিল। কিন্তু, কিছুদিন ধরে ইয়েস ব্যাংকে বিভিন্ন সমস্যা হচ্ছে খবর পাওয়ার পর নতুন অ্যাকাউন্ট খুলে ওই টাকা ব্যাংক অফ বরোদাতে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। গত বুধবার সেই সিদ্ধান্ত অনুযায়ী কাজ করা হয়েছে।

[আরও পড়ুন: দিল্লির হিংসায় ব্যবহার ‘মুঙ্গেরি পিস্তল’! তল্লাশিতে উদ্ধার অভিযুক্ত শাহরুখের বন্দুক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে