BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিজেপির সঙ্গে আঁতাঁত! Facebook India’র ভূমিকা নিয়ে তদন্ত চেয়ে জুকারবার্গকে চিঠি দিল কংগ্রেস

Published by: Paramita Paul |    Posted: August 18, 2020 6:23 pm|    Updated: August 18, 2020 6:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুক ইন্ডিয়ার (Facebook India) কার্যকলাপ নিয়ে সরগরম দিল্লির রাজনীতি। পুলিশি অভিযোগ দায়েরর মাঝেই মার্ক জুকারবার্গকরে চিঠি দিল কংগ্রেস (Congress)। ভারতে কেন বিদ্বেষমূলক মন্তব্য ছড়াতে দেওয়া হল, তা নিয়ে সম্পূর্ণ তদন্ত চেয়েছে কংগ্রেস। এমনকী, এ নিয়ে ফেসবুকের ভারতীয় শাখার জবাব তলব করতে চান তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান শশী থারুর। তাঁকে এ বিষয়ে সমর্থন করেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও। কিন্তু সংসদীয় কমিটির এই উদ্যোগ বানচাল করতে নেমেছে শাসক শিবিরও।

ভারতে বিজেপিকে বিশেষ সুবিধা পাইয়ে দেওয়ার বিষয়টি প্রকাশ্যে আসতেই মাঠে নেমেছে কংগ্রেস। তিন পাতার এক চিঠি পাঠিয়েছে মার্ক জুকারবার্গকে। সূত্রের খবর, সেই চিঠিতে ফেসবুক ইন্ডিয়া পরিচালনার জন্য নতুন টিম নিয়োগের পরামর্শ দিয়ছেন ভেনুগোপাল। এ প্রসঙ্গে মঙ্গলবার এআইসিসি সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল বলেন, “আমেরিকার সংবাদপত্রে ফেসবুকের ভারতীয় শাখার বিরুদ্ধে বিজেপির প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। আমরা চাই সংস্থার প্রধান হিসেবে মার্ক জুকারবার্গ তার তদন্ত করুন।”

[আরও পড়ুন : একের পর এক পাশবিক ঘটনা, চাপের মুখে মহিলাদের জন্য বিশেষ সেল গঠন যোগীর]

এই ঘটনায় ফেসবুকের ভারতীয় শাখার পরিচালকদের জবাবদিহির জন্য তলব করতে চেয়েছিলেন তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান শশী তারুর। কিন্তু সেই উদ্যোগ বানচাল করতে সক্রিয় হয়েছে শাসক শিবির। বিজেপি সাংসদ তথা কমিটির সদস্য নিশিকান্ত দুবে টুইটারের লেখেন, “সংসদীয় স্থায়ী কমিটির সদস্যেদের সঙ্গে আলোচনা ছাড়া চেয়ারম্যান একক সিদ্ধান্তে এমন পদক্ষেপ করতে পারেন না। তিনি এমন করলে আমরা একযোগে স্পিকার ওম বিড়লার কাছে লিখিত প্রতিবাদ জানাব। রাহুল গাঁধীর রাজনৈতিক অ্যাজেন্ডা পূরণের কাজ করবেন না।”

অন্যদিকে, তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র কংগ্রেস সাংসদের এই উদ্যোগের প্রশংসা করেছেন। টুইটারে তিনি লেখেন, “ফেসবুকের স্বার্থ রক্ষা করতে বিজেপি যে ভাবে লাফালাফি শুরু করেছে তাতে আশ্চর্য হচ্ছি।’’ এর পরে তারুর টুইটে ধন্যবাদ জানান মহুয়াকে।

[আরও পড়ুন : বিজেপিকে সাহায্য করার জের, Facebook India’র আধিকারিকের বিরুদ্ধে FIR]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement