BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্রশিক্ষণ ছাড়াই বিমান অবতরণ পাইলটের! বিমান সংস্থাকে মোটা অঙ্কের জরিমানা

Published by: Kishore Ghosh |    Posted: June 2, 2022 7:07 pm|    Updated: June 2, 2022 7:07 pm

Vistara Fined 10 Lakh rupees For How An Indore Flight Landed | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি এমন একটি বিমান অবতরণ হয় মধ্যপ্রদেশের (Madhya Pradesh) ইন্দোর বিমানবন্দরে, যে বিমানের ফার্স্ট অফিসারের বিমান চালানোর প্রয়োজনীয় প্রশিক্ষণই ছিল না। উল্লেখ্য, বিমান টেকঅফ এবং অবতরণের দায়িত্ব থাকে বিমানের পাইলট বা ফার্স্ট অফিসারের কাঁধেই। এমন গুরুতর গাফিলতির অভিযোগে বিমান সংস্থা ভিসতারাকে (Vistara) ১০ লক্ষ টাকা জরিমানা করল কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল মন্ত্রক।

গোটা ঘটনায় হতবাক ডিজিসিএ (Directorate General of Civil Aviation)। কীভাবে একজন প্রশিক্ষিণহীন ফার্স্ট অফিসারকে বিমান অবতরণের দায়িত্ব দেওয়া হল, তা বুঝে উঠতে পারছে না তারা। এই বিষয়ে ডিজিসিএ’র মন্তব্য, এই ঘটনায় যাত্রীদের জীবন বিপন্ন হতে পারত, গুরুতর অভিযোগ। সূত্রের খবর, বিমান সংস্থা ভিসতারার লাইসেন্স বাতিল করার কথাও ভাবছে কেন্দ্র। তবে আপতত ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

[আরও পড়ুন: নির্ভয়ার নৃশংসতার সঙ্গে তুলনা, মুম্বইয়ে ধর্ষণ ও খুনের ঘটনায় দোষীকে মৃত্যুদণ্ড দিল আদালত]

জানা গিয়েছে মধ্যপ্রদেশের শহর ইন্দোরের বিমানবন্দরে অবতরণ করা ভিসতারার ওই বিমানটিতে মোট ২০০ জন ছিলেন। এদের মধ্যে চারজন বিমান সেবিকা। অথচ সেই বিমানের পাইলট তথা ফার্স্ট অফিসারের বিমান অবতরণের সঠিক প্রশিক্ষণই ছিল না বলেই জানা গিয়েছে। ডিজিসিএ’র বক্তব্য, এই বিষয়ে প্রথমে পাইলটদের প্রশিক্ষণ দেওয়া হয়, তারপরেই যাত্রী ভরতি বিমান অবতরণের দায়িত্ব দেওয়া হয় তাঁকে। এক্ষেত্রে যা ঘটেনি। এখনও অবধি জানা যায়নি কোন বিমানবন্দর থেকে উড়েছিল ভিসতারার ওই বিমানটি। কবে, কোথায় ঘটনাটি ঘটেছিল তাও জানা যায়নি।

[আরও পড়ুন: ‘দেশভাগ করে বুদ্ধিমানের কাজ করেছেন নেহরু-জিন্নাহরা’, কংগ্রেস নেতা মন্তব্য বিতর্ক]

প্রসঙ্গত, চলতি মাসেই বিশেষ চাহিদাসম্পন্ন এক শিশুকে বিমান যাত্রায় বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল আরেক বিমান সংস্থা ইন্ডিগোর (Indigo) বিরুদ্ধে। রাঁচি বিমানবন্দরের ওই ঘটনার তদন্তে নেমে কড়া পদক্ষেপ করেছিল ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন। শোকজ নোটিশ পাঠানো হয়েছিল বিমান সংস্থাকে। সম্প্রতি ওই ঘটনায় ইন্ডিগোকে দোষী সাব্যস্ত করে ৫ লক্ষ টাকা জরিমানা করে DGCA। এক বিবৃতিতে DGCA জানিয়েছে, সেদিন শিশুটির সঙ্গে সঠিক ব্যবহার করেনি বিমান সংস্থা। এবার গাফিলতির অভিযোগে আরও এক বিমান সংস্থাকে জরিমানা করা হল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে