BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিধানসভা ভোটের আগেই ডিজিটাল হতে পারে ভোটার কার্ড, পরিকল্পনা নির্বাচন কমিশনের

Published by: Biswadip Dey |    Posted: December 11, 2020 12:36 pm|    Updated: December 11, 2020 12:36 pm

Voter ID Cards may go digital before 5 state elections in 2021 | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কআধার কার্ডের মতোই এবার সম্ভবত ডিজিটাল হতে চলেছে ভোটার কার্ডও (Voter ID Cards)। আগামী বছর দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগেই ভোটার কার্ডকে ডিজিটাল করার কথা ভাবছে নির্বাচন কমিশন (Election Commission)। এর ফলে ভোটাররা নিজেদের ভোটার কার্ড নিজেরাই ডাউনলোড করে নিতে পারবেন।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, নতুন ভোটাররা এই সুবিধা প্রথম থেকেই পাবেন। আর যাঁরা পুরনো ভোটার তাঁদের ভোটার হেল্পলাইন অ্যাপের সাহায্যে কয়েকটি ধাপ পেরতে হবে। তবে এখনও বিষয়টি ভাবনাচিন্তার স্তরেই রয়েছে। নির্বাচন কমিশন একবার সবুজ সংকেত দিলেই চূড়ান্ত পরিকল্পনা করা হবে। কিন্তু ডিজিটাইজেশনের পথে এগিয়ে গেলে কি বাতিল হবে বর্তমানে চালু থাকা EPIC পদ্ধতি? জানা যাচ্ছে, তেমন কোনও সম্ভাবনা নেই। একই সঙ্গে দু’রকম পদ্ধতিই চালু থাকবে।

[আরও পড়ুন: অন্য পুরুষের সঙ্গে সম্পর্কের অভিযোগ, ঝাড়খণ্ডে বিধবা মহিলাকে নগ্ন করে মারধর গ্রামবাসীদের]

কেমন হবে নতুন পদ্ধতি? নতুন ভোটাররা নিজেদের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ডাউনলোড করতে পারবেন নিজেদের ডিজিটাল কার্ড। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে নতুন ভোটার কার্ডের আবেদন মঞ্জুর হয়ে গেলেই তাঁরা এটি ডাউনলোড করে নিতে পারবেন।

পরিকল্পনা অনুযায়ী, EPIC-র ডিজিটাল ফরম্যাটের ক্ষেত্রে দু’টি QR কোড থাকবে। একটি কোডে থাকবে ভোটারের নাম ও অন্য তথ্য। অন্যটিতে থাকবে অন্যান্য নির্দিষ্ট তথ্য। ডাউনলোড করা কার্ডে এই সব তথ্যই থাকবে। যার ভিত্তিতে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন ভোটাররা।

[আরও পড়ুন: রাজস্থানের সরকারি হাসপাতালে শিশুদের মৃত্যুমিছিল! কয়েক ঘণ্টায় মৃত ৯ সদোজাত]

যাঁরা বাইরে থাকেন এবং নতুন জায়গায় নিজেদের নাম ভোটার হিসেবে নথিভুক্ত করতে চান, তাঁদের জন্য এই পরিকল্পনা দারুণ উপকারী হবে বলে মনে করা হচ্ছে। তাছাড়া যাঁরা নিজেদের কার্ড হারিয়ে ফেলেছেন, তাঁরাও নতুন কার্ডের জন্য আবেদন করলে এই পদ্ধতিতে সেটি ডাউনলোড করে নিতে পারবেন। আপাতত কেবল অপেক্ষা নির্বাচন কমিশনের চূড়ান্ত সম্মতির।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে