৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাধারণতন্ত্র দিবসের কৃষক বিক্ষোভ থেকে শিক্ষা, ১৫ আগস্টের আগে ঘেরা হচ্ছে Red Fort

Published by: Biswadip Dey |    Posted: August 8, 2021 3:43 pm|    Updated: August 8, 2021 5:10 pm

Wall-Like containers placed at Red Fort ahead of Independence Day। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসে কৃষক আন্দোলনের আঁচ ছড়িয়ে পড়েছিল লালকেল্লায় (Red Fort)। স্বাধীনতা দিবসের আগে তাই ঝুঁকি না নিয়ে নিরাপত্তায় কোনও ফাঁক রাখতে চাইছে না দিল্লি পুলিশ (Delhi Police)। আর তাই শিপিং কন্টেনার দিয়ে উঁচু পাঁচিলের মতো ঘিরে ফেলা হচ্ছে লালকেল্লা। স্বাধীনতা দিবসের (Independence Day) অনুষ্ঠানের আগে নিরাপত্তা জোরদার করতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে দিল্লি পুলিশ।

ওই কন্টেনারগুলির উপরে রং করে সুন্দর আল্পনা এঁকে তাদের সৌন্দর্যায়ন করা হবে বলেও জানানো হয়েছে। কেবল কৃষকদের ট্র্যাক্টর মিছিল ঘিরে হিংসা ছড়ানোর ঘটনাই নয়, সাম্প্রতিকল ড্রোন হামলার বিষয়গুলিও মাথায় রেখেছে পুলিশ। এছাড়াও স্বাধীনতা দিবসে জঙ্গিরা হামলার ছক কষতে পারে বলে আশঙ্কা দিল্লি পুলিশের। দিল্লিবাসীকে সতর্ক করতে ৬ আল কায়দা জঙ্গির পোস্টার লাগিয়েছে পুলিশ। এই সবদিক বিবেচনা করেই কোনও ঝুঁকি না নিয়ে এই পরিকল্পনা করা হয়েছে।

[আরও পড়ুন: নরেন্দ্র মোদিকে সরিয়ে মোতেরা স্টেডিয়াম হোক নীরজ চোপড়ার নামে, দাবি TMC’র]

উল্লেখ্য, প্রতি বছরই দেশের প্রধানমন্ত্রী ভাষণ দেন লালকেল্লায়। এছাড়াও একগুচ্ছ অনুষ্ঠানের মাধ্যমে আয়োজিত হয় স্বাধীনতার উদযাপন। সেই উপলক্ষে দুর্ভেদ্য নিরাপত্তা থাকে রাজধানীতে। এবার তারই সঙ্গে বাড়তি সতর্কতায় কন্টেনারের পাঁচিল তোলার পরিকল্পনা।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বর থেকে শুরু হওয়া কৃষক আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছিল সাধারণতন্ত্র দিবসেও। লালকেল্লায় কৃষক সংগঠনের পতাকা ‘নিশান সাহিব’ উড়িয়েছিলেন বিক্ষুব্ধ কৃষকরা। নতুন আইনের বিরোধিতায় ট্র্যাক্টর মিছিলও করেন তাঁরা। ক্রমেই হিংসাত্মক আকার ধারণ করে সেই মিছিল। সংঘর্ষে প্রাণহানির ঘটনাও ঘটে। এই ঘটনায় তোলপাড় হয় গোটা দেশ। নিন্দায় সরব হয় দেশবাসী। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানেও নিন্দা করেন ওই সংঘর্ষের। প্রধানমন্ত্রীকে বলতে শোনা যায়, “২৬ জানুয়ারি লালকেল্লায় জাতীয় পতাকার অবমাননা হয়েছে। যা দেখে দেশবাসী স্তম্ভিত।”

[আরও পড়ুন: মাত্র ১০ মিনিটে পাশ বিল! সংসদে বিরোধীদের পালটা ‘একপেশে’ নীতি Modi সরকারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে