BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ঘোমটা নয়! স্যুট পরা মহিলার ছবিই এখন ‘ফিট ফর রেল’

Published by: Tiyasha Sarkar |    Posted: June 2, 2019 10:01 am|    Updated: June 2, 2019 10:01 am

An Images

সুব্রত বিশ্বাস: ঘোমটা নয়! স্যুট পরা মহিলার ছবিই এখন ‘ফিট ফর রেল।’ এই দোহাই দিয়ে এবার নির্ধারিত মহিলা কামরার ‘লোগো’, ঘোমটা পরা মহিলার ছবি তুলে দিচ্ছে রেল। পাইলট প্রকল্প হিসেবে ওয়েস্টার্ন রেলের কামরাগুলি থেকে এই আদ্যিকালের ঘোমটা পরা মহিলার ছবি সরিয়ে সেখানে স্যুট পরা মহিলার ছবি লাগানো হচ্ছে।

[আরও পড়ুন: নতুন বিদ্যুৎ সংযোগ দিয়ে রেকর্ড গড়ল রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা]

ওয়েস্টার্ন রেলের জিএম এ কে গুপ্তা জানান, এখন ঘোমটা পরিবৃত হয়ে থাকার যুগ শেষ হয়েছে মহিলাদের। এখন তাঁরা সবেতেই সাবলীল। তাই এখনকার নারীকে ওই বেশে চিহ্নিত না করলেও বিশেষ ক্ষতি হবে না। পাশাপাশি তিনি বলেন, মাস দু’য়েক আগে ইন্সপেকশন করে দেখা গিয়েছে, ছবিটা মান্ধাতার আমলের এবং আকারে ছোট। ফলে অনেক সময় নজরে পড়ে না। তাঁদের অনুমান, স্যুট পরা এক মহিলা করজোড়ে স্বাগত জানাচ্ছে, এই চিহ্ন সহজেই নজর কাড়বে সকলের। অর্থাৎ এই ছবির গ্রহণযোগ্যতা বেশি এমনটা চিন্তা করেই প্রথম ছবি বদলের প্রথম সুপারিশ করা হয়। পাশাপাশি, মহিলা কামরার ভিতরে থাকবে সেই সব মহিলার ছবি যাঁরা নিজেদের কর্মদক্ষতা, নিষ্ঠা ও প্রচেষ্টার দ্বারা সমাজে প্রতিষ্ঠিত যেমন, ব্যাডমিন্টনে সাইনা নেহওয়াল, ক্রিকেটার মিতালি রাজ, কল্পনা চাওলা। সেই সঙ্গে লেখা থাকবে তাঁদের কর্মজীবনের কথা। 

যদিও রেল বোর্ডে এ নিয়ে দ্বিমত দেখা দিয়েছে। রেল কর্তাদের একাংশের কথায়, ভারতে মহিলাদের পরিধানের ঐতিহ্য শাড়িতেই। এই শাড়িতে দেবীগণ পূজিতা হচ্ছেন। পাশাপাশি, বহু ক্ষমতাশালী মহিলাই শাড়ি পরে তাঁদের কর্মদক্ষতাকে প্রকাশ করেছেন। ফলে শাড়ি মোটেই অচল নয়। তাই এই ছবির বদল চাইছেন না অনেকেই।

[আরও পড়ুন: রোজা ভেঙে রক্তদান, যমে-মানুষের লড়াইয়ের ময়দানে রাখির প্রাণদাতা ওসমান]

পূর্ব, দক্ষিণ-পূর্ব রেলে শহরতলির ট্রেনগুলির মহিলা কামরা ও মেল এক্সপ্রেসের মহিলা কামরাতেও আউট লাইন দিয়ে ঘেরা ঘোমটা পরা মহিলার ছবি রয়েছে। তা পরিবর্তন হবে কি না, এই বিষয়ে কোনও নির্দেশ এখনও এসে পৌঁছায়নি বলে জানা গিয়েছে। নির্দেশ এলে বাৎসরিক পরীক্ষার জন্য ওয়ার্কশপে কোচ গেলে তখনই সেই লোগো বদলে ফেলা হবে বলে জানানো হয়েছে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement