BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিতর্কিত তথ্য সুরক্ষা বিল প্রত্যাহার কেন্দ্রের, কেন পিছু হঠল মোদি সরকার?

Published by: Biswadip Dey |    Posted: August 4, 2022 6:17 pm|    Updated: August 4, 2022 6:17 pm

Why centre withdraw the Personal Data Protection Bill। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত তথ্য সুরক্ষা বিল (Personal Data Protection Bill) প্রত্যাহার করেছে কেন্দ্র। তবে সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে সরকার এবার এই সংক্রান্ত নতুন আইন আনার কথা ভাবছে। যার মধ্যে ডিজিটাল গোপনীয়তা আইনও রয়েছে। সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলার সময় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর এমনটাই দাবি করেছেন। গতকাল, বুধবার বিল প্রত্যাহারের কথা জানানোর সময় কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই কথা জানিয়েছেন।

প্রশ্ন উঠছে, কেন ৩ বছর ধরে এই বিল নিয়ে নানা বিতর্কের পরে অবশেষে বিলটি প্রত্যাহার করল কেন্দ্র? প্রথম থেকেই এই বিলটির বিরোধিতা করেছে বিরোধী দলগুলি। পাশাপাশি নাগরিক সমাজের একাংশও এর বিরুদ্ধে সোচ্চার হয়েছিল। তাদের দাবি ছিল, বেসরকারি সংস্থাগুলির হাতে তথ্যের নিয়ন্ত্রণ আরও বেশি দেওয়ার কথা বলা হলেও সরকার ও সরকারি সংস্থাগুলি অনেক বেশি ছাড় পাচ্ছে এই নয়া আইনে।

[আরও পড়ুন: অসম জিহাদি কার্যকলাপের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে, বলছেন খোদ মুখ্যমন্ত্রী হিমন্ত]

পাশাপাশি এও বলা হচ্ছিল, সাধারণ নাগরিকদের তথ্যের উপরেও ব্যাপক নজরদারি চালানোর সুযোগ রয়েছে এই বিলে। কেবল আন্দোলন নয়, বিষয় গড়িয়েছিল আদালতেও। শেষ পর্যন্ত কেন্দ্র বিলটি প্রত্যাহারের সিদ্ধান্ত নিল।

বিল প্রত্যাহার প্রসঙ্গে কেন্দ্র কী বলছে? চন্দ্রশেখরের কথায়, ”বিল প্রত্যাহারের কারণটা খুবই সহজ। সংসদের যৌথ কমিটি বেশ কিছু সুপারিশ জানিয়েছে তাদের রিপোর্টে। যেগুলিকে আরও বেশি উপযুক্ত মনে হওয়ায় নতুন কাঠামোর বিল আনার কথা ভাবা হয়েছে।” বুধবার অশ্বিনী বৈষ্ণবও এই কথাই বলেছিলেন। তিনি জানিয়েছিলেন, ডিজিটাল ইকোসিস্টেমের ব্যাপক আইনি কাঠামো নিয়ে ৮১টি সংশোধনী প্রস্তাব ও ১২টি সংশোধনীর সুপারিশ করা হয়েছে। সেই সঙ্গেই তিনি জানান, এবার নতুন করে এই সংক্রান্ত বিল আনতে চাইছে কেন্দ্র।

[আরও পড়ুন: উত্তরাধিকারী বেছে নিলেন রামানা, দেশের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন উদয় উমেশ ললিত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে