BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চিনের ছক বানচালে মরিয়া, প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের নিয়ম বদল করল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: April 18, 2020 7:10 pm|    Updated: April 18, 2020 7:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের নিয়মে বড়সড় পরিবর্তন করল কেন্দ্র। বিবৃতি দিয়ে জানিয়ে দিল, সরকারি অনুমতি ছাড়া সীমান্ত লাগোয়া দেশের নাগরিক বা সংস্থা ভারতে বিনিয়োগ করতে পারবে না। ওয়াকিবহাল মহলের কথায়, মূলত চিনের কথা মাথায় রেখেই নিয়মে এই রদবদল করল কেন্দ্র সরকার। বিশ্বের টালামাটাল অর্তনীতির সুযোগ নিয়ে ঘোলা জলে মাছ ধরতে নামতে পারে চিন। তাই আগেভাগে সতর্ক হল কেন্দ্র সরকার। সরকারের এই পদক্ষেপের প্রশংসা করেছেন রাহুল গান্ধী।

বিশ্বজুড়ে করোনার দাপট চলছে। টালমাটাল অর্থনীতি। অভিযোগ, এই সুযোগ কাজে লাগিয়ে বিভিন্ন বহুজাতিক সংস্থার শেয়ার কিনছে চিনের একাধিক সংস্থা। বকলমে চিনের জিংপিং সরকার তাদের সাহায্য করছে বলে খবর। চলতি বছরেই এইচডিএফসি লিমিটেডের (HDFC) বিপুল শেয়ার কিনেছে ‘পিপলস ব্যাংক অফ চায়না’। অর্থনৈতিক প্রতিষ্ঠান এবং ঋণদাতা এইচডিএফসি লিমিটেডের প্রায় ১.৭৫ কোটি শেয়ার নিজেদের পকেটস্থ করেছে চিনের কেন্দ্রীয় ব্যাংক। এরপরই তড়িঘড়ি নিজেদের প্রত্যক্ষ বিনিয়োগের নিয়ম বদল করল ভারত। শনিবার একটি বিবৃতিতে এমনটাই জানিয়েছে শিল্প ও বাণিজ্য মন্ত্রক।

[আরও পড়ুন : নীতি নির্ধারক কমিটি থেকে ব্রাত্য প্রবীণেরা! রাহুলের প্রত্যাবর্তনের মঞ্চ সাজাচ্ছেন সোনিয়া]

ভারতে দুটো পদ্ধতিতে বিদেশি বিনিয়োগ করা যায়। এক, স্বয়ংক্রিয় পদ্ধতি। এ ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের জন্য সরকারের কোনও অনুমতি লাগে না। দ্বিতীয় পদ্ধতির ক্ষেত্রে সরকারের অনুমতি প্রয়োজন। প্রতিরক্ষা, টেলিকম এবং ওষুধ-সহ এমন ১৭টি ক্ষেত্র রয়েছে, যেখানে বিদেশি বিনিয়োগের জন্য সরকারের অনুমতি নিতে হয়। আগের প্রত্যক্ষ বিনিয়োগের নিয়ম অনুযায়ী, এ দেশে বিনিয়োগ করতে গেলে শুধুমাত্র পাকিস্তান এবং বাংলাদেশকেই সরকারের অনুমতি নিতে হত। বাকি দেশগুলোর ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য ছিল না। পরিবর্তিত নিয়ম অনুযায়ী এখন চিনকেও সরকারের পথ হয়েই বিনিয়োগের রাস্তায় হাঁটতে হবে। কেন্দ্র এই সিদ্ধান্তের ভূয়সী প্রংশসা করেছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি তথা সাংসদ রাহুল গান্ধী।

[আরও পড়ুন :কাশ্মীরে ফের জঙ্গি হামলা, শহিদ তিন CRPF জওয়ান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement