Advertisement
Advertisement
Golden Temple

স্বর্ণমন্দিরে যোগাসন! শিখ ভাবাবেগে আঘাতের অভিযোগে তরুণীর বিরুদ্ধে মামলা

স্বর্ণমন্দিরে যোগাসনের ভিডিও ইনস্টগ্রামে পোস্ট করেন তরুণী।

Woman's yoga at Golden Temple draws gurdwara panel's ire
Published by: Kishore Ghosh
  • Posted:June 22, 2024 8:39 pm
  • Updated:June 22, 2024 8:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২১ জুন ছিল আন্তর্জাতিক যোগ দিবস। ওই দিন পাঞ্জাবের (Punjab) অমৃতসর শহরে বিখ্যাত স্বর্ণমন্দিরে (Golden Temple) যোগাসন করে চমকে দেন সোশাল মিডিয়া ইনফ্লুয়েন্সার এক তরুণী। এই ঘটনায় বেজায় ক্ষুব্ধ গুরুদ্বার কমিটি এবং শিখ সম্প্রদায়ের মানুষ। ইতিমধ্যে শিখ ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাতের অভিযোগে ওই তরুণীর বিরুদ্ধে পুলিশে লিখিত অভিযোগ করেছেন শিরমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি।

অনুমতি ছাড়া স্বর্ণমন্দিরের ভিতরে কোনও ধরনের কার্যকলাপের নিয়ম বিরুদ্ধ। অথচ পবিত্র জলাশয়ের ধারে পদ্মাসন থেকে শীর্ষাসন করতে দেখা গিয়েছে অভিযুক্ত ইনফ্লুয়েন্সার অর্চনা মাকওয়ানকে। তিনি ছবি ও ভিডিও পোস্ট করেন নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে। ভাইরাল হয় সেই ছবি ও ভিডিও। দানা বাঁধে তীব্র বিতর্কও। অধিকাংশ নেটিজেন অর্চনার কাজের নিন্দা করেন। ঘটনা নজরে আসে স্বর্ণমন্দিরের দায়িত্বে থাকা শিরমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটিরও। এর পরই থানায় অভিযোগ দায়ের করেন তারা।

Advertisement

 

[আরও পড়ুন: ‘বাংলাদেশিদের জন্য চালু হবে ই-মেডিক্যাল ভিসা’, হাসিনা সাক্ষাতে বড় ঘোষণা মোদির]

এই ঘটনায় মন্দির চত্বরের নিরাপত্তায় দায়িত্বে থাকা তিন কর্মীকে বরখাস্ত করেছে গুরুদ্বার কমিটি। কর্তব্যে গাফিলতির দায়ে ৫ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে। এদিকে বিতর্কের মাঝে ইনস্টাগ্রাম থেকে ছবি এবং ভিডিও ডিলিট করেছেন অর্চনা। এইসঙ্গে জানিয়েছেন, কারও ধর্মীয় ভাবাবেগে আঘাতের উদ্দেশ্য ছিল না তাঁর। অর্চনার কথায়, “আমি জানতাম না যে গুরুদ্বার সাহিব প্রাঙ্গনে যোগ অনুশীলন করা আপত্তিকর হতে পারে, আমি কেবল শ্রদ্ধাই জানাতে চেয়েছিলাম। কারও কোনও ক্ষতি করার উদ্দেশ্য ছিল না।” যোগ করেন, “অজান্তে ভাবাবেগে আঘাত করে থাকলে আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। ভবিষ্যতে আরও সচেতন হওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি। আমার আন্তরিক ক্ষমা প্রার্থনা গ্রহণ করুন।” পরে ইনস্টাগ্রামের আরও একটি পোস্টে অর্চনা দাবি করেন, ক্ষমা চাওয়ার পরেও তাঁকে খুনের হুমকি দেওয়া হচ্ছে।

 

[আরও পড়ুন: তিস্তা চুক্তি নিয়ে সদর্থক বার্তা মোদির, ভারতকে ‘বিশ্বস্ত বন্ধু’ বললেন হাসিনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ