BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘ত্রিভাষা নীতি’তে আপত্তি, কেন্দ্রের নতুন শিক্ষানীতি কার্যকর করবে না তামিলনাড়ু সরকার

Published by: Subhajit Mandal |    Posted: August 3, 2020 1:14 pm|    Updated: August 3, 2020 1:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন প্রত্যাশিতই ছিল। দক্ষিণের রাজ্যগুলি যে কেন্দ্রের ‘ত্রিভাষা নীতি’ মানবে না, অনেক আগে থেকেই তেমনটা অনুমান করছিল রাজনৈতিক মহল। এবার তাঁদের সেই অনুমানই সত্যি হচ্ছে। দেশের প্রথম রাজ্য হিসেবে কেন্দ্রের নতুন জাতীয় শিক্ষানীতির স্পষ্ট বিরোধিতা করল তামিলনাড়ু। মুখ্যমন্ত্রী ই কে পালানিস্বামী জানিয়ে দিলেন,কেন্দ্রের ত্রিভাষা নীতি দেখে তিনি হতবাক। এটা প্রত্যাহার না করা পর্যন্ত তামিলনাড়ুতে নতুন জাতীয় শিক্ষানীতি কার্যকর হবে না।

কেন্দ্রের নতুন শিক্ষানীতি (National Education Policy) অনুযায়ী, পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা নিজের মাতৃভাষাতেই পড়াশোনা করতে পারবে। তারপর থেকে তাঁদের ৩টি ভাষা শিখতে হবে। যদিও, এই ভাষাগুলি নির্বাচন করতে পারবে সংশ্লিষ্ট রাজ্য সরকার। কোনও রাজ্যের উপর কোনও ভাষা চাপিয়ে দেবে না। তবু তামিলনাড়ু সরকার মনে করছে, এটি আসলে কৌশলে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার চেষ্টা। মুখ্যমন্ত্রী পালানিস্বামী ( Edappadi K Palaniswami ) বলছিলেন,”ত্রিভাষা নীতি অবাক করার মতো, দুঃখজনক। আমি প্রধানমন্ত্রীর কাছে আবেদন করব, এই নীতি পুনর্বিবেচনা করুন। রাজ্যগুলিকে নিজেদের মতো নীতি নির্ধারণ করার অধিকার দিন। আমাদের রাজ্য কয়েক দশক ধরে দ্বিভাষা নীতি মেনে আসছে। আর তাতে কোনও ব্যতিক্রম হবে না।” এ প্রসঙ্গে ছয়ের দশকের রক্তক্ষয়ী বিক্ষোভের কথা মনে করিয়ে দেন তিনি। সেসময় নেহেরুর নেতৃত্বাধীন কংগ্রেস সরকার হিন্দিকে তামিলনাড়ুর সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার চেষ্টা করেছিল। কিন্তু বিক্ষোভের জেরে পিছিয়ে আসতে হয় তাঁকে। প্রবল বিক্ষোভ দেখায় করুণানিধির ডিএমকে (DMK)। কংগ্রেসকে (Congress) গদিচ্যুত করে রাজ্যে ক্ষমতায় চলে আসে তাঁরা। এবারেও নতুন শিক্ষানীতির বিরুদ্ধে কোমর বেঁধে নেমেছে ডিএমকে। সম্ভবত সেকারণেই আগেভাগে এই নীতি চালু না করার সিদ্ধান্ত ঘোষণা করলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী

[আরও পড়ুন: করোনার ভয়, অযোধ্যায় গেলেও রাম মন্দিরের ভূমিপুজোয় থাকছেন না উমা ভারতী]

হিন্দি-হিন্দু-হিন্দুস্তান। বিজেপি তথা সংঘ পরিবারের বহু পুরনো এজেন্ডা। অনেকেই বলছেন, নতুন শিক্ষানীতিতে ত্রিভাষা নীতির মাধ্যমে আসলে অ-হিন্দিভাষী রাজ্যগুলির উপর হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে কেন্দ্রের বিজেপি সরকার। সেই আশঙ্কাই করছে তামিলনাড়ু সরকারও। সম্ভবত সেকারণেই এই নীতির প্রতিবাদে সরব হলেন দক্ষিণের এই রাজ্যটির মুখ্যমন্ত্রী। এরপর অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গারার মতো রাজ্যগুলিও একই পথে এগোতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement