৪ আশ্বিন  ১৪৩০  শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০২৩ 

READ IN APP

Advertisement

পুরুষদের তুলনায় মহিলারাই বেশি পায়ে হেঁটে কর্মক্ষেত্রে যান, দাবি বিশ্ব ব্যাংকের

Published by: Biswadip Dey |    Posted: December 11, 2022 8:52 pm|    Updated: December 11, 2022 8:52 pm

World Bank report reveals More women walk to work in India as compared to men। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘তুমি দেখেছ কি অগুনতি মানুষের ভিড়ে হেঁটে যাওয়া, কোনও এক মেয়ে?’ নচিকেতা চক্রবর্তীর এই গান কে না শুনেছে? গানটি শুনলেই ঈষৎ শ্লথগতিতে ক্লান্ত পায়ে একটি মেয়ের বাড়ি ফেরার দৃশ্য চোখের সামনে ভেসে ওঠে। কিন্তু এটা কোনও ব্যতিক্রমী দৃশ্য নয়। এদেশে যত জন পুরুষ হেঁটে চাকরি করতে যান, তাঁদের থেকে ঢের বেশি নারী পায়ে হেঁটে কর্মক্ষেত্রে পৌঁছন। এমনটাই দাবি বিশ্ব ব্যাংকের এক সাম্প্রতিক রিপোর্টের।

সেই রিপোর্টের দাবি, মহিলাদের ক্ষেত্রে এই পরিমাণ শতকরা ৪৫.৪। পুরুষদের ক্ষেত্রে তা ২৭.৪ শতাংশ। এখানেই শেষ নয়। কেবল তাই নয়, গণপরিবহণও বেশি ব্যবহার করেন মেয়েরাই। সমীক্ষা বলছে, যে মহিলারা হেঁটে নয়, গাড়ি বা বাস বা অন্য কোনও কিছুতে করে কাজের জায়গায় যান, তাঁদের মধ্যে ৮৪ শতাংশই গণপরিবহণ ব্য়বহার করেন। নিজের গাড়ি বা অন্য মাধ্যম নয়।

[আরও পড়ুন: সত্যিকারের নায়ক! গরিব পড়ুয়াদের কোচিং চালাতে অধ্যাপনার পাশাপাশি কুলির কাজ করেন এই যুবক]

মুম্বইয়ে (Mumbai) ৬ হাজারের সামান্য বেশি মানুষকে এই বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। ২০০৪ থেকে ২০১৯ সালের মধ্যে ওই সমীক্ষা চালানো হয়েছিল। তাতেই দেখা গিয়েছে, অনেক বেশি পুরুষ বাইক বা অন্য টু হুইলারে অফিস যান। অন্য দিকে মহিলারা অটো কিংবা ট্যাক্সির মতো পরিবহণ ব্যবহার করেন। যা তুলনায় বেশি খরচসাপেক্ষ।

বিশ্বব্যাংকের ওই রিপোর্ট তৈরির পিছনে উদ্দেশ্যই ছিল ভারতের শহরাঞ্চলে কীভাবে গণপরিবহণগুলিকে তৈরি করা উচিত, যাতে মহিলারা নিরাপদে যাতায়াত করতে পারেন। রিপোর্টে উঠে এসেছে মহিলাদের সমস্যার দিকটা। তাতে বলা হয়েছে, তুলনামূলক ভাবে ধীরগতির যান ব্যবহার করতে হয় মেয়েদের। উদ্দেশ্য, যাতায়াতের খরচ বাঁচানো। পাশাপাশি এও জানা যাচ্ছে, নিরাপত্তার অভাবের কারণে বহু মেয়েই বাড়ি থেকে বেরতে দ্বিধাবোধ করেন।

[আরও পড়ুন: সব বিধায়কই ঝুঁকে বিজেপির দিকে? গুজরাটে বড়সড় ধাক্কার মুখে আম আদমি পার্টি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে