১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বের সবথেকে উঁচু শিবমূর্তি তৈরি করছে রাজস্থান

Published by: Soumya Mukherjee |    Posted: February 21, 2020 2:17 pm|    Updated: February 21, 2020 4:07 pm

World's biggest Lord Shiva statue to stand tall in India soon

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সবথেকে বড় মূর্তি ‘স্ট্যাচু অফ ইউনিটি (Statue of Unity)’ পর এবার সবচেয়ে লম্বা শিবমূর্তি তৈরি করা হচ্ছে ভারতে। আগামী আগস্ট মাসেই রাজস্থানের নাথদোয়ারা এলাকার গণেশ তেকরিতে তৈরি হওয়া ওই শিবমূর্তি ভক্তদের দর্শনের জন্য খুলে দেওয়া হবে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মিরাজ গ্রুপ নামে একটি সংস্থাকে ৩৫১ ফুটের ওই শিবমূর্তি তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে। তারা মূর্তির কাজ মোটামুটি শেষ করে এনেছে। আগস্ট মাসের আগেই এটি সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে। বিশ্বের সবথেকে বড় এই শিবের মূর্তি তৈরি করার জন্য আড়াই হাজার টন পরিশোধিত ইস্পাত ব্যবহার করা হয়েছে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে সন্ধান মিলল সোনার খনির, খননের কাজে তৎপর যোগী প্রশাসন ]

 

এপ্রসঙ্গে মিরাজ গ্রুপের পক্ষ থেকে জানানো হয়েছে, মূর্তিটির উপর উচ্চমানের তামার প্রলেপ দেওয়া হবে। আর সেটি দস্তা দিয়ে তৈরি করা একটি বেদীর উপরে বসানো হবে। মূর্তিটি তৈরির কাজ একদম শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে। তা সম্পূর্ণ হলেই উপরে তামার প্রলেপ দেওয়ার কাজ শুরু করা হবে। ৩৫১ ফুটের ওই মূর্তিটির পাশে আলাদা আলাদা উচ্চতার তিনটি গ্যালারি তৈরি করা হয়েছে। যাতে উঠে মূর্তিটিকে ভাল করে দেখতে পাবেন দর্শনার্থীরা। শিব মূর্তিটির সামনে ৩৭ ফুট চওড়া ও ২৫ ফুট লম্বা একটি নন্দীমূর্তিও তৈরি করা হয়েছে।

[আরও পড়ুন: নির্বীজকরণ না করালে যাবে চাকরি! স্বাস্থ্যকর্মীদের হুঁশিয়ারি কমল নাথের ]

 

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৩ সালে এই মূর্তি তৈরির কাজ শুরু হয়। এটি সম্পূর্ণ হলে ভারতের স্ট্যাচু অফ ইউনিটি ( Statue of Unity), চিনের স্প্রিং টেম্পল বুদ্ধ (Spring Temple Buddha) ও জাপানের উশিকু দইবুতসু (Ushiku Daibutsu) পর উচ্চতার দিক থেকে বিশ্বের চার নম্বর মূর্তি হিসেবে পরিগণিত হবে। বিশ্বাসের মূর্তি বা স্ট্যাচু অফ বিলিভ নামে পরিচিত হতে চলা শিবের এই মূর্তিটি আগস্ট থেকেই দেখতে পাবেন সবাই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে