১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিক্ষোভকারীদের থেকে ক্ষতিপূরণের টাকা তুলতে মরিয়া যোগী, উত্তরপ্রদেশে পাশ নয়া অর্ডিন্যান্স

Published by: Soumya Mukherjee |    Posted: March 14, 2020 5:28 pm|    Updated: March 14, 2020 5:28 pm

Yogi Adityanath government passes ordinance for recovery of damage

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এলাহাবাদ হাই কোর্ট ও সুপ্রিম কোর্টের ভর্ৎসনা কোনও কাজে আসল না! CAA বিরোধী আন্দোলনে অংশ নেওয়ার জন্য ৫৩ জন বিক্ষোভকারীর নাম, ছবি ও ঠিকানা-সহ হোডিংকে আইনি রূপ দিতে অর্ডিন্যান্স পাশ করাল যোগী প্রশাসন। গত শুক্রবার আগে প্রকাশ্যে ওই হোডিংগুলি লাগানোর জন্য উত্তরপ্রদেশ সরকারকে তীব্র ভর্ৎসনা করে এলাহাবাদ হাই কোর্ট। অত্যন্ত অন্যায় হয়েছে বলে উল্লেখ করে অবিলম্বে ওই হোডিংগুলি সরিয়ে দেওয়ার নির্দেশ দেয়। এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় যোগী সরকার। কিন্তু, সেখান থেকেই হতাশ হয়ে ফিরতে হয় তাদের। কোনও আইন উত্তরপ্রদেশ প্রশাসনের এই কাজকে সমর্থন করবে না বলে জানিয়ে দেয় দেশের সর্বোচ্চ আদালত। এরপর শুক্রবার নিজেদের কাজকে আইনি রূপ দিতে ‘ইউপি রিকভারি ফর ড্যামেজ টু পাবলিক অ্যান্ড প্রাইভেট প্রপার্টি অর্ডিন্যান্স, ২০২০’ পাশ করাল যোগী আদিত্যনাথের মন্ত্রিসভা। খুব তাড়াতাড়ি বিলটি বিধানসভা আনা হবে বলেও জানা গিয়েছে।

গতকালের বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন যোগী সরকারের দুই প্রভাবশালী মন্ত্রী সুরেশ কুমার খান্না ও সিদ্ধার্থনাথ সিং। এপ্রসঙ্গে বলেন, কয়েকদিন আগে ঘটে যাওয়া কিছু ঘটনার কারণে এই রকম আইনের প্রয়োজন হয়। কিন্তু, বর্তমানে বিধানসভায় অধিবেশন চালু নেই। তাই ওই অর্ডিন্যান্স জারি করা হয়েছে। পরে বিধানসভার অধিবেশনে এই আইনটি পাশ করানো হবে।

[আরও পড়ুন: করোনার থাবা ‘বিপর্যয়’, মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য ঘোষণা কেন্দ্রের ]

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়ে প্রবল বিক্ষোভ হয়েছিল। সেসময় অনেক সরকারি ও বেসরকারি সম্পত্তি ভাঙচুরের অভিযোগ ওঠে আন্দোলনকারীদের বিরুদ্ধে। কড়া হাতে বিক্ষোভ দমন করার পাশাপাশি এই সমস্ত জিনিসের ক্ষতিপূরণ আন্দোলনকারীদের থেকে নেওয়া হবে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। নতুন অর্ডিন্যান্সের ফলে বিক্ষোভকারীদের নাম ও ছবি-সহ হোডিং ছাপাতে যেমন আর কোনও বাধা থাকবে না। তেমনি তাদের থেকে ক্ষতিপূরণও আদায় করতে পারবে সরকার।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে খালি করা হল বেঙ্গালুরুর ইনফোসিস অফিস, বাড়ি বসেই কাজের নির্দেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে