Advertisement
Advertisement
Doctors

রাজ্যে চিকিৎসক সংকট মেটাতে নয়া উদ্যোগ, বাড়ল ডাক্তারদের অবসরের সময়সীমা

এখন কত বয়স পর্যন্ত চাকরি করতে পারবেন চিকিৎসকরা, দেখে নিন।

Age limit of retirement of doctors increased on avarage 5 years under National Health Mission | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:April 21, 2023 2:15 pm
  • Updated:April 21, 2023 3:03 pm

ক্ষীরোদ ভট্টাচার্য: রাজ্যে চিকিৎসা পরিষেবা আরও মসৃণ করতে এবং চিকিৎসক সংকট কাটাতে বড়সড় উদ্যোগ নিল স্বাস্থ্যদপ্তর। ন্যাশানাল হেলথ মিশনের (NHM)আওতায় এবার চিকিৎসকদের অবসরের বয়স বাড়ানো হল। রাজ্য সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, NHM-এর অধীন চুক্তিভিত্তিক চিকিৎসকদের আগে নিয়োগের বয়সসীমা ছিল ৬২ বয়স ছিল, এখন তা বাড়িয়ে করা হল ৬৭ বছর। আর মেডিক্যাল অফিসারদের (Medical Officer) আগে অবসরের বয়স ছিল ৬৫, এখন তা বেড়ে দাঁড়াল ৭০ বছর। মনে করা হচ্ছে, চিকিৎসকদের কার্যকালের মেয়াদ বৃদ্ধিতে চিকিৎসক সংকট কমবে।

MO-ABOVE 65 YRS_230421_082235

Advertisement

রাজ্যের বিভিন্ন প্রান্তে বিশেষত প্রত্যন্ত এলাকার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে অনেক সময় চিকিৎসকের অভাবে যথাযথ চিকিৎসা পরিষেবা মেলে না বলে অভিযোগ ওঠে। তা নিয়ে নবান্নে (Nabanna) অভিযোগও জমা পড়েছে। মুখ্যমন্ত্রী নিজে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এমনকী কলকাতার সরকারি হাসপাতালগুলির ডাক্তারদের নিয়মিত গ্রামাঞ্চলে গিয়ে চিকিৎসা পরিষেবা দেওয়ার নির্দেশ দেন তিনি। 

Advertisement

[আরও পড়ুন: ‘আমার সন্তানরা স্কুলে যায় কিনা, কে খবর রাখে’, বিলাপ নিহত উমেশ পালের স্ত্রী’র]

আর শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, সরকারি চিকিৎসকদের অবসরের বয়স বাড়ানো হল।বাড়ল চুক্তিভিত্তিক চিকিৎসকদেরও কার্যকালের মেয়াদ বাড়ল। এর আওতায় কারা পড়বেন? জানা যাচ্ছে, গ্রামীণ ও জেলা হাসপাতালগুলিতে যাঁরা এমবিবিএস বা এমডি (জেনারেল মেডিসিন), মূলত তাঁদেরই অবসরের বয়স বাড়ল। রাজ্যে এই চিকিৎসকদের সংখ্যা প্রায় ৪৫০০। সকলেই এবার থেকে ৬৫-এর বদলে ৭০ বছর পর্যন্ত কাজ চালিয়ে যেতে পারবেন। এছাড়া চুক্তিভিত্তিক চিকিৎসকদেরও অবসরের বয়স বাড়ল ৫ বছর। তাঁরা ৬২ থেকে বেড়ে তা দাঁড়াল ৬৭ বছর। চলতি বছরের ১ এপ্রিল থেকে নয়া নিয়ম কার্যকর হচ্ছে।    

[আরও পড়ুন: দাম্পত্য কলহের জের, ভরা আদালতে আইনজীবী সেজে স্ত্রীকে গুলি স্বামীর!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ