BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কলকাতায় COVID-19 পরীক্ষার আরেক কেন্দ্র, খুলল অ্যাপোলো হাসপাতালের ল্যাবরেটরি

Published by: Sucheta Sengupta |    Posted: April 6, 2020 7:52 pm|    Updated: April 6, 2020 7:52 pm

An Images

গৌতম ব্রহ্ম: COVID-19 পরীক্ষার জন্য কলকাতায় খুলে গেল বেসরকারি হাসপাতালের দরজা। বাইপাসের ধারে অ্যাপোলো হাসপাতালে এবার থেকে নোভেল করোনা ভাইরাস পরীক্ষা হবে। জানিয়েছেন এই হাসপাতালের অন্যতম আধিকারিক শ্যামাশিস বন্দ্যোপাধ্যায়। প্রতিদিন ২০ টি নমুনা পরীক্ষা হবে এখানকার পরীক্ষাগারে। তার মধ্যে ১০টি এই হাসপাতালে ভরতি রোগীর এবং বাকি ১০ টি বাইরের নমুনার পরীক্ষা হবে। খরচ হবে ৪৫০০ টাকা।

এই মুহূর্তে দেশের করোনা সংক্রমণের পরিস্থিতি যা, তাতে পরীক্ষা বেশি করে করার পরামর্শ দিচ্ছে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (ICMR). দেসের যেসব ল্যাবের NABL শংসাপত্র রয়েছে, তাদেরই পরীক্ষা করার কাজে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছিল প্রতিষ্ঠানের তরফে। সেইমতো কলকাতার রাজরহাটের টাটা মেডিক্যাল সেন্টার এবং অ্যাপোলো গ্লেনিগ্যালস হাসপাতালের পরিকাঠামো রয়েছে। সমস্ত শর্ত পূরণ করেছে এই দুটি হাসপাতাল। তাই এবার থেকে এই দুই হাসপাতালের পরীক্ষাগারে হবে COVID-19 নমুনা পরীক্ষা।

[আরও পড়ুন: ‘দিন চলবে কী করে?’ লকডাউনের মাঝেও হাতে টানা রিক্সা নিয়ে রাস্তায় ওঁরা]

জানা গিয়েছে, পরীক্ষার খরচ হবে মোট ৪৫০০ টাকা। প্রথম পর্যায়ে সোয়াব টেস্টের রিপোর্ট পজিটিভ এলে, দ্বিতীয় দফায় নিশ্চিত হওয়ার জন্য পরীক্ষা হবে। প্রথম পরীক্ষায় ১৫০০ টাকা এবং দ্বিতীয় পরীক্ষায় ৩০০০ টাকা খরচ হবে। শ্যামাশিস বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, ICMR-এর যাবতীয় শর্ত মেনে করোনা পরীক্ষাগার তৈরি করা হয়েছে। কারও শরীরে করোনার উপসর্গ দেখা গেলে, কোনও হাসপাতালে ভরতি হয়ে তবে সোয়াব টেস্ট করাতে হবে। অর্থাৎ, কেউ মনে চাইলে এখানে পরীক্ষা করাতে পারবে না।

[আরও পড়ুন: লকডাউনে স্তব্ধ কালীঘাটের পটুয়াপাড়া, মৃৎশিল্পীদের পাশে দাঁড়ালেন পুজোওয়ালারা]

এই মুহূর্তে কলকাতায় পাঁচটি সরকারি হাসপাতাল ও পরীক্ষাকেন্দ্রে করোনা পরীক্ষা চলছে – বেলেঘাটার নাইসেড, এসএসএকেএম হাসপাতাল, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল। সেইসঙ্গে এবার যুক্ত হল দুটি বেসরকারি জায়গা – অ্যাপোলো গ্লেনিগ্যালস এবং টাটা মেডিক্যাল সেন্টার।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement