BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

‘দিন চলবে কী করে?’ লকডাউনের মাঝেও হাতে টানা রিক্সা নিয়ে রাস্তায় ওঁরা

Published by: Paramita Paul |    Posted: April 6, 2020 6:15 pm|    Updated: April 6, 2020 11:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার সংক্রমণ রুখতে লকডাউন চলছে দেশজুড়ে। জরুরি পরিষেবা ছাড়া বাকি সব বন্ধ। কিন্তু দিন আনা, দিন খাওয়া মানুষজনের চলবে কী করে! সামনে সমূহ বিপদ জেনেও ঘরে বসে থাকার উপায় নেই তাঁদের। যেমন কলকাতার হাতে টানা রিক্সা চালকরা। দু’পয়সা রোজগারের আশায়, রাস্তার ধারে হাপিত্যেশ করে দাঁড়িয়ে।

উত্তর কলকাতার ঐতিহ্য এই হাতে টানা রিক্সা। আজকের দিনের প্যাডেল রিক্সা, মোটার রিক্সার দিনেও টিকে রয়েছে এই রিক্সাগুলি। শ্যামবাজার, শোভাবাজার, বড়বাজার, কলেজস্ট্রিট এলাকায় এখনও স্বল্পদূরত্বে যাতায়াতের অন্যতম ভরসা এই রিক্সা। এমনকী দোকান থেকে অন্য দোকানে মাল আনা-নেওয়া করতেও তাঁদের উপর ভরসা রাখা হয়। তবে এই রিক্সা চালকদের চূড়ান্ত কায়েক পরিশ্রম থাকলেও আয় নামমাত্র। লকডাউনের জেরে তো সেটাও বন্ধ। সরকার সাহায্য করছে ঠিকই, কিন্তু তাতে কি আর মাসভর জীবন চলে। তাই অগত্যা পুলিশের চোখ বাঁচিয়ে রিক্সা নিয়ে রাস্তায় বের হচ্ছেন তাঁদের একাংশ।

Rickshaw

[আরও পড়ুন : করোনা মোকাবিলায় রাজ্যে গ্লোবাল অ্যাডভাইজারি বোর্ড, পরামর্শদাতা নোবেলজয়ী অভিজিৎ]

কলেজস্ট্রিট এলাকার এক রিক্সা চালক হরিরাম বলছেন, “আগে দিনে ১৪০-১৯০ টাকা আয় হত। এখন তো কাজই বন্ধ। তবু রাস্তায় বের হচ্ছি। অনেকে বাজার করে বাড়ি ফিরছেন রিক্সায় চেপে। অনেকে দোকান থেকে দোকানে মাল পৌঁছে দিচ্ছেন।” কিন্তু করোনা ছড়াতে পারে, সেই আশঙ্কা থাকছে না? ওই চালক বলছেন, জানি বিপদ আছে। কিন্তু কোনও উপায় নেই আর।

[আরও পড়ুন : লকডাউনে স্তব্ধ কুমোরটুলি, মৃৎশিল্পীদের পাশে দাঁড়ালেন পুজোওয়ালারা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement