BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বকরি ইদে পশুহত্যা বন্ধ করতে হাই কোর্টে মামলা দায়ের অর্জুন সিংয়ের

Published by: Subhamay Mandal |    Posted: July 21, 2020 9:43 pm|    Updated: July 21, 2020 9:43 pm

Arjun Singh files PIL to stop Animal Sacrifice in Eid-al-Adha

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে মসজিদ থেকে মাইকে আজান দেওয়ার বিরোধিতা করে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপি সাংসদ অর্জুন সিং (Arujn Singh)। এর প্রেক্ষিতে বারাকপুরের সাংসদের বিরুদ্ধে পালটা মামলা করার হুমকিও দিয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের শাখা সংগঠন মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ (muslim rastriya mancha)। এবার আরও এককদম এগিয়ে বকরি ইদে পশুহত্যা বন্ধ করার জন্য জনস্বার্থ মামলা দায়ের করলেন অর্জুন সিং। আর কিছু দিন পরই বকরি ইদ। তার আগে এই মামলা দায়ের করলেন বিজেপি সাংসদ।

এটাই প্রথমবার পশুহত্যার বিরুদ্ধে মামলা নয়। এর আগেও হাই কোর্টে এই মর্মে মামলা হয়েছে। ২০০৮ সালে প্রথম মামলা দায়ের হয়। তখন আদালত নির্দেশ দেয়, পশুহত্যার নিয়মাবলি মানতে হবে কুরবানি ইদের সময়। কসাইখানায় পশুদের নিয়ে যাওয়ার আগে সেগুলির পরীক্ষা করতে হবে। ২০১৯ সালে ফের এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের হয়। মামলাকারীর অভিযোগ ছিল, পশুহত্যার নিয়ম কিছুই মানা হচ্ছে না রাজ্যে। সেই মামলার পরিপ্রেক্ষিতে হাই কোর্ট রাজ্যকে সব নিয়ম মেনে চলার নির্দেশ দেয়।

[আরও পড়ুন: আজানের বিরুদ্ধে আদালতে যাওয়ার জের, অর্জুনের নামে মামলার হুমকি আরএসএসের শাখা সংগঠনের]

এক সপ্তাহ পরই ইদ-উদ-জ্জোহা। তার আগে রাজ্য সরকার পশুহত্যা নিয়ে কী ব্যবস্থা নিচ্ছে, তা জানাতে চাওয়া হয়েছে অর্জুন সিংয়ের আইনজীবীর তরফে। দ্রুত শুনানির আরজি জানিয়েছেন সাংসদের আইনজীবী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে