BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

লক্ষ্য পণ্যবাহী গাড়ি থেকে সংক্রমণ এড়ানো, ফলপট্টিতে বসল ‘অটো স্যানিটাইজিং টানেল’

Published by: Sucheta Sengupta |    Posted: May 16, 2020 9:59 am|    Updated: May 16, 2020 10:08 am

Auto sanitizing tunnel at Jorasanko fruit market to avoid corona infection

অর্ণব আইচ: মারণ জীবাণুর সংক্রমণ রুখতে কলকাতার বাজারগুলিতে এবার বিশেষ নজর দেওয়া হচ্ছে। তারই অঙ্গ হিসেবে জোড়াসাঁকোর ফলপট্টিতে আসা মালবাহী গাড়ি পরিশুদ্ধ করার জন্য বসল ‘অটো স্যানিটাইজিং টানেল’। পুলিশ ও পুরসভার যৌথ উদ্যোগে এবার ভিন রাজ্যের ফলের গাড়ি স্বয়ংক্রিয়ভাবে স্যানিটাইজ করা হবে এই যন্ত্রের মাধ্যমে।

পুলিশ জানিয়েছে, জোড়াসাঁকোর ফলপট্টিতে আসা ট্রাক এবং তার চালক-খালাসিদের থেকে করোনা সংক্রমণ হচ্ছে বলে অভিযোগ ওঠে। এই ফলপট্টি শহরের বাইরে সরিয়ে নিয়ে যাওয়া যায় কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে। বহুদিন ধরে এলাকার বাসিন্দাদের অভিযোগ ছিল যে, বাইরে থেকে যে মালবাহী গাড়িগুলি আসছে, সেগুলি কোনওভাবেই স্যানিটাইজ করা হয় না। বিশেষ করে জোড়াসাঁকো অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ফলের বাজারের দিকেই অভিযোগের আঙুল তুলতে থাকেন এলাকার বাসিন্দারা।

[আরও পডুন: ‘শুধু বিরোধিতা নয়, বিকল্প নীতিও তৈরি করতে হবে’, বঙ্গ বিজেপিকে পরামর্শ স্বপন দাশগুপ্তর]

সম্প্রতি প্রত্যেকটি মালবাহী গাড়িকে স্যানিটাইজ করার সিদ্ধান্ত নেওয়া হয়। তারই ভিত্তিতে তৈরি হয়েছে ‘অটো স্যানিটাইজিং টানেল’। প্রত্যেকটি মালবাহী গাড়িকে এই টানেলের ভিতর দিয়ে যেতে হবে, তাতে তাদের বাধ্য করবে পুলিশ। স্বয়ংক্রিয়ভাবে টানেলে স্যানিটাইজ করা হবে গাড়ি। ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে এ ব্যবস্থা চালু হয়েছে। শনিবার থেকে তা পুরোদমে চালু হবে বলে জানানো হয়েছে পুলিশের তরফে। জোড়াসাঁকো ফলপট্টির মতো অন্যান্য বাজারেও এধরনের স্যানিটাইজিং টানেল বসবে কি না, তা খতিয়ে দেখা হবে বলে খবর।

[আরও পডুন: লকডাউনের পর বিমানবন্দর খোলার প্রস্তুতি, মানতে হবে একগুচ্ছ বিধিনিষেধ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে