BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘সম্পূর্ণ লকডাউনের পক্ষে নই’, মন্ত্রিসভার প্রথম বৈঠকে করোনাবিধি আরও কঠোর করলেন মমতা

Published by: Sucheta Sengupta |    Posted: May 10, 2021 1:56 pm|    Updated: May 10, 2021 3:05 pm

Bengal CM Mamata Banerjee doesn't support complete lockdown, instead she emphasises on maintaining COVID norms strictly | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জয়ের পরই জানিয়েছিলেন, নতুন সরকারের প্রথম কাজ হবে রাজ্যের করোনা পরিস্থিতি মোকাবিলা করা।মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েও সেই কাজেই ঝাঁপিয়ে পড়েছিলেন। জরুরি বৈঠক করে সংক্রমণ রুখতে প্রথমে লোকাল ট্রেন বন্ধের কথা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর সোমবার নবগঠিত মন্ত্রিসভার সঙ্গে বৈঠকের পরও সেই একই বার্তা দিলেন। ফের জানালেন, সম্পূর্ণ লকডাউনের (Complete lockdown) পক্ষে নয় তাঁর সরকার। কারণ, তাতে বহু মানুষের সমস্যা হবে। তার চেয়ে কঠোরভাবে করোনাবিধি মেনে চললেই অনেকটা সুরক্ষিত থাকা যায় বলে মনে করেন তিনি। বাইরে থেকে এ রাজ্যে কেউ এলে এবার থেকে RT-PCR টেস্ট বাধ্যতামূলক, সে কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, ভ্যাকসিন নিয়ে ফের কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে সরব হন তিনি।

করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ সামলাতে রাজ্যে জারি হয়েছে একাধিক বিধিনিষেধ। তা প্রায় আংশিক লকডাউনের মতোই। বন্ধ লোকাল ট্রেন, অন্যান্য পরিবহণ চলছে ৫০ শতাংশ, দিনে মাত্র ৫ ঘণ্টা খোলা দোকান-বাজার, বন্ধ শপিংমল-সিনেমা হল। এই অবস্থায় বারবার জনগণকে সুরক্ষিত থাকার বার্তা দিচ্ছে রাজ্যের নতুন সরকার। মনে করা হচ্ছিল, দিন কয়েক পর হয়তো অন্যান্য রাজ্যের মতো সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটতে পারে বাংলাও। কিন্তু সোমবার সেই সম্ভাবনার কথা উড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। বললেন, ”সম্পূর্ণ লকডাউন করার পক্ষপাতী নই। বহু গরিব মানুষের সমস্যা হবে। ওদের তো দিন চালাতে হবে। বরং ভালভাবে স্বাস্থ্যবিধি মেনে চলুন। মনে রাখবেন, মাস্ক পরতে হবে, ভাল করে স্যানিটাইজ করতে হবে, হাত বারবার ধোবেন। লোকাল ট্রেন বন্ধ হওয়ায় ঝুঁকি অনেকটা কমেছে। লকডাউনের মতো করেই চলুন সবাই।”

[আরও পড়ুন: এবার বিধানসভার ডেপুটি স্পিকার হচ্ছেন প্রাক্তন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়]

এরপরই কেন্দ্রের ভ্যাকসিন নীতি নিয়ে ফের তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ”বারবার বলছি, ভ্যাকসিন কিনে সবাইকে বিনামূল্যে দেব। তাও ভ্যাকসিন দিচ্ছে না। এত টিকা এই মুহূর্তে বিদেশে পাঠিয়ে দিলে সংকট তো হবেই। তবু বারবার বলছি, ভ্যাকসিন হাতে এলেই সবাইকে তা দেওয়ার কাজ শুরু হবে।” পাশাপাশি, এবার থেকে বাইরের রাজ্য থেকে এ রাজ্যে এলে RT-PCR পরীক্ষা বাধ্যতামূলক। রিপোর্ট পজিটিভ এলে ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক।” এই নির্দেশের মাধ্যমে তিনি কেন্দ্রীয় নেতাদের বারবার যাওয়া-আসাকেই বিঁধলেন বলে মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: ‘গণতন্ত্র রক্ষা করুন’, হিংসা নিয়ে ফের সরব রাজ্যপাল, নতুন মন্ত্রীদের দিলেন বার্তা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে