BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ভোট পরবর্তী হিংসা মামলায় উদ্বেগ প্রকাশ, ৩ সদস্যের কমিটি গঠন কলকাতা হাই কোর্টের

Published by: Sayani Sen |    Posted: May 31, 2021 1:23 pm|    Updated: May 31, 2021 1:41 pm

Bengal Post Poll Violation: Calcutta High Court forms a committee ।Sangbad Pratidin

শুভঙ্কর বসু: বিধানসভা নির্বাচন (Assembly Election 2021) পরবর্তী হিংসা নিয়ে জলঘোলা কম হয়নি। আগেই উদ্বেগ প্রকাশ করেছিল কলকাতা হাই কোর্ট। এবার ঘরছাড়াদের ফেরাতে তিন সদস্যের কমিটি গঠন করা হল। এই কমিটিতে থাকবেন রাজ্য ও কেন্দ্রের মানবাধিকার কমিশনের সদস্য এবং রাজ্য লিগাল সার্ভিস কমিটির সদস্য। 

গত ২ মে বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশ হয়। তারপর থেকে রাজ্যে হিংসার আবহ তৈরি হয়েছে বলে অভিযোগ। রাজনৈতিক হিংসার এই ঘটনায় বিশেষ তদন্তকারী দলকে দিয়ে তদন্তের আবেদন জানানো হয়। সুপ্রিম কোর্টে (Supreme Court) এই মর্মে একটি জনস্বার্থ মামলাও দায়ের হয়। সেই মামলার পরিপ্রেক্ষিতেই কেন্দ্র ও রাজ্য সরকারকে নোটিস দেওয়া হয়। কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চে জনস্বার্থ মামলার শুনানি শুরু হয়। পাঁচ সদস্যের ওই বেঞ্চে রয়েছেন বিচারপতি আইপি মুখোপাধ্যায়, বিচারপতি হরিশ ট্যান্ডন, বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি সুব্রত তালুকদার। রাজ্য সরকারের তরফে ওই পাঁচ সদস্যের বেঞ্চে জানানো হয়, অশান্তি এখন নিয়ন্ত্রণে রয়েছে। তবে ৩ মে পর্যন্ত রাজ্যের আইনশৃঙ্খলার দায়িত্ব নির্বাচন কমিশনের হাতে ছিল বলেও উল্লেখ করা হয়।

[আরও পড়ুন: করোনা কালে অ্যাপ ক্যাবই অ্যাম্বুল্যান্স, রান্না ফেলে রোগী নিয়ে ছুটছেন এই যুবতী]

সবদিক বিবেচনা করে সোমবার ভোট পরবর্তী হিংসার ঘটনায় পদক্ষেপ করল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। তিন সদস্যের কমিটি গঠন করল কলকাতা হাই কোর্টের বৃহত্তর বেঞ্চ। এই কমিটিতে থাকবেন রাজ্য ও কেন্দ্রের মানবাধিকার কমিশনের সদস্য এবং রাজ্য লিগাল সার্ভিস কমিটির সদস্য। ভোটের পর যাঁরা ঘরছাড়া তাঁদের ঘরে ফেরানোর বিষয়ে এই কমিটি গঠন করা হয়েছে। প্রত্যেক মানুষের ঘরে শান্তিপূর্ণভাবে বসবাসের অধিকার রয়েছে বলেই উল্লেখ করে আদালত। এই মামলার পরবর্তী শুনানি ৪ জুন।

[আরও পড়ুন: ভোটে ভরাডুবি থেকে শিক্ষা? নতুন পথ খুঁজতে নিচুতলার কর্মীদের নিয়ে সম্মেলন সিপিএমের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement