BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চিনা হ্যাকারদের নিশানায় পশ্চিমবঙ্গের বিদ্যুৎ দপ্তর, সতর্ক করল কেন্দ্র

Published by: Sucheta Sengupta |    Posted: June 25, 2020 8:57 pm|    Updated: June 25, 2020 9:00 pm

Bengal's power supply department on Chinese radar, warns Centre

কলহার মুখোপাধ্যায়: প্রতিরক্ষা ক্ষেত্রেই শুধু নয়, দেশের অন্যান্য ক্ষেত্রকেও টার্গেট করছে চিন সেনা। ভারতের আভ্যন্তরীণ বিষয়ে অচলাবস্থা তৈরি করতে বিদ্যুৎ ব্যবস্থার উপর আঘাত হানতে পারে তারা। হ্যাক করা হতে পারে বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ ব্যবস্থার নেটওয়ার্ক (Power Supply Network)। এই মর্মে স্বরাষ্ট্র মন্ত্রকের পাঠানো সতর্কবার্তা এসে পৌঁছেছে রাজ্যে। আর তারপরই অতিরিক্ত সতর্কতা নেওয়া হয়েছে রাজ্যের বিদ্যুৎ ব্যবস্থা আরও সুরক্ষিত করতে। বৃহস্পতিবার সল্টলেকের বিদ্যুৎ ভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা জানিয়েছেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

বিদ্যুৎ দপ্তর সূত্রে জানা গিয়েছে, [email protected] নামে একটি ইমেল অ্যাড্রেসের দিকে বিশেষভাবে লক্ষ্য রাখার কথা বলা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠিতে। এই মেল কোনও কম্পিউটারে খুললে, সেটির দখল নিয়ে নিতে পারে মেলের প্রেরক। মেলটি খুললে COVID-19 সংক্রান্ত নানা প্রশ্ন স্ক্রিনে আসতে থাকবে, যা দেখে আপাতভাবে মনে হতে পারে, সরকারিভাবে রাজ্যগুলির কাছ থেকে করোনা সম্পর্কিত তথ্য চাওয়া হচ্ছে। কিন্তু সেই লিংকে গিয়ে ক্লিক করলে কম্পিউটার ক্লোন হতে থাকবে। ক্রমে তা শত্রুর দখলে চলে যাবে। দখল নেওয়ার পর বিদ্যুৎ বন্টন ব্যবস্থা থেকে উৎপাদন, সবকিছুই ইচ্ছেমতো নিয়ন্ত্রণ করতে পারবে শত্রুদেশ। তবে রাজ্যে এই হ্যাকিং আটকানোর পরিকাঠামো রয়েছে আগে থেকেই, এমনই আশ্বাস দিয়েছেন বিদ্যুৎ মন্ত্রী। তিনি এও জানিয়েছেন, “কেন্দ্রের বার্তা পাওয়ার পর অতিরিক্ত সর্তকতা নিয়েছে রাজ্যের বিদ্যুৎ পর্ষদ।”

[আরও পড়ুন: সল্টলেকের রাস্তায় পড়ে থাকা বোমা নিষ্ক্রিয় করতে জল ঢালছেন যুবক! ‘নীরব দর্শক’ পুলিশ]

রাজ্যের বিদ্যুৎ দপ্তরের অতিরিক্ত সুরেশ কুমার জানিয়েছেন, “২১ তারিখ তাঁদের কাছে কেন্দ্রের সতর্কবার্তা এসে পৌঁছেছে। সেখানে বলা হয়েছে, বিদ্যুৎ ব্যবস্থার নেটওয়ার্ক সিস্টেম হ্যাক করতে পারে চিন সেনা ও সে দেশের হ্যাকাররা। আমাদের সিস্টেম সহজে হ্যাক করা সম্ভব নয়। তবুও কেন্দ্রের বার্তা পেয়ে আরও সর্তকতা নেওয়া হচ্ছে। পর্ষদের সর্বত্র এই বিষয়ে নির্দেশিকা পাঠানো হয়েছে।”

[আরও পড়ুন: একদিনে ৯ জন করোনা আক্রান্ত, আতঙ্কে বি আর সিং হাসপাতালের রোগীরা]

এদিন সল্টলেকে বিদ্যুৎ দপ্তরের অফিসে মন্ত্রী জানিয়েছেন, আমফান ঝড়ে বিদ্যুৎ ব্যবস্থার ব্যাপক ক্ষতি হয়েছিল। গত একমাসে তার অধিকাংশই মেরামত করা গিয়েছে। দু, একটি জায়গা বাদে রাজ্যের সর্বত্র বিদ্যুৎ পরিষেবা এখন স্বাভাবিক। পাশাপাশি মন্ত্রীও আরও একটি বিষয়ে সতর্ক করে দিয়েছেন। তিনি জানান, কয়েকটি দুষ্কৃতীচক্র বিদ্যুৎ দপ্তরে চাকরি দেওয়ার নাম করে টাকা তুলছে। এই বিষয়ে চাকরিপ্রার্থীদের সতর্ক থাকতে অনুরোধ জানিয়েছেন শোভনদেব চট্টোপাধ্যায়। প্রয়োজনে বিদ্যুৎ দপ্তরে সরাসরি যোগাযোগ করার জন্য চাকরিপ্রার্থীদের পরামর্শ দিয়েছেন মন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে